ঢাকা, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বইয়ের আদলে দৃষ্টিনন্দন ফলকের উদ্বোধন!
লালমনিরহাট প্রতিনিধি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশ-বিদেশের কথাসাহিত্যিক ও লেখকদের ৫০টি বই দিয়ে নির্মাণ করা হয়েছে লালমনিরহাটের হাতীবান্ধা দইখাওয়া আদর্শ কলেজের প্রধান ফটক। আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের দিনে এটি উদ্ধোধন করা হয়।

সরেজমিনে দেখা গেছে, হাতীবান্ধা-চাপারহাট আঞ্চলিক সড়কের পাশেই চোখে পড়ে বইয়ের আদলে গড়ে তোলা আদর্শ কলেজের প্রধান ফটকটি। দেশ-বিদেশের কথাসাহিত্যিক ও লেখকদের ৫০টি বই দিয়ে দুই সিঁড়িতে দাঁড়িয়ে রয়েছে ফটকটি। ঠিক ওপরে রয়েছে হাতের মুঠোয় গ্লোব। যে কারণে বইয়ের কারুকাজে মন কাড়ছে দর্শনার্থীদের। একনজর দেখতে দূর-দূরান্ত থেকে আসছেন তারা। অনেকেই দাঁড়িয়ে কথাসাহিত্যিকদের নাম গুলো পড়ছেন। আবার এসব বই গুলো লাইব্রেরিতে গিয়ে শিক্ষার্থীরা পড়ছেন।

কলেজের শিক্ষার্থীরা বলছেন, এটি ব্যতিক্রম এবং অসাধারণ হয়েছে। দৃষ্টিনন্দন ফটক দেখতে দূর-দূরান্ত থেকে আসছেন দর্শনার্থীরা। এছাড়াও কলেজের ভিতরে রয়েছে শহীদ মিনার। শহীদ মিনারটিকে আগলে ধরে রেখেছে একটি বই। বইয়ের মলাটে রয়েছে বর্ণ। রয়েছে মুক্তিযুদ্ধের গল্প।

সীমান্তবর্তী এলাকায় কলেজটি প্রতিষ্ঠিত হওয়াতে এখানকার বেশির ভাগ শিক্ষার্থী নিম্নবিত্ত পরিবারের। অনেকেই বাড়ি থেকে খাবার নিয়ে আসতে পারেন না। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে কলেজ কর্তৃপক্ষ দুপুরে অল্প টাকায় খাবার পরিবেশনের সিদ্ধান্ত নেয়। ১০ টাকায় খাওয়া যাবে ক্যান্টিনে। কলেজের সৌন্দর্য বাড়াতে  দৃষ্টিনন্দন ফটক তৈরি করতে প্রাক্তন শিক্ষার্থীরা কাজ করছেন বলে জানালেন শিক্ষকরা। চারুকলার শিক্ষার্থীরা ফটক নির্মাণের সহযোগিতার হাত বাড়িয়ে দেন। কলেজের অধ্যক্ষ, কলেজ ফান্ড থেকে কিছু টাকা বরাদ্দ দিয়ে নির্মাণ কাজ শুরু করেন। টানা ১ বছর কাজ করে তৈরি করা হয়েছে ৫০টি বই দিয়ে ফটকটি।

মূলত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই ফটকটি নির্মাণ করা হয়েছে। তাই বাংলা ও ইংরেজি সাহিত্যের ৫০টি বই দিয়ে তৈরি করা হয় এটি। ২৬ মার্চ ফটকের উদ্বোধন করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি লিয়াকত আলী বাচ্চু।

কলেজের প্রাক্তন শিক্ষার্থী মমতাজ সাথি বলেন, শিক্ষকদের পরিকল্পিত চিন্তাভাবনার কারণে এ ধরণের একটি ফটক তৈরি হয়েছে। বই হচ্ছে জ্ঞানের ভাণ্ডার, ফটকের মাধ্যমে শিক্ষার্থীদের বুঝানো হয়েছে।

রাজশাহী ইউনিভার্সিটির একজন শিক্ষার্থী আল-আমিন ইসলাম বলেন, মূলত শিক্ষার্থীদের বইয়ের প্রতি আগ্রহ বাড়াতে এই ফটকটি তৈরি করা হয়। 

কলেজের অধ্যক্ষ মো. মোফাজ্জল হোসেন বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই দিনে ফটকটি উন্মুক্ত করতে পেরে খুবই আনন্দিত আমরা। শিক্ষার্থীদের শেখা ও জানার জন্যই দেশ-বিদেশের কথাসাহিত্যিক ও লেখকদের ৫০টি বই দিয়ে এই ফটকটি নির্মাণ করা হয়েছে। 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর