ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সাইবার ক্রাইম নিয়ে বাংলাদেশ ক্রিমিনোলজি এসোসিয়েশনের উদ্যোগে ওয়েবিনার
অনলাইন ডেস্ক

বাংলাদেশ ক্রিমিনোলজি এসোসিয়েশনের উদ্যোগে সাইবার ক্রাইমের উপর একটি  ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৯ই ফেব্রুয়ারি) রাতে অনুষ্ঠিত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম, পিপিএম।

প্রধান অতিথির বক্তব্যে র‍্যাবের মহাপরিচালক ভৌগলিক সীমাবদ্ধতা, প্রযুক্তিগত সীমাবদ্ধতা, অপরাধের ধরন দ্রুত পরিবর্তনসহ সাইবার ক্রাইম প্রতিরোধের অন্যান্য  চ্যালেঞ্জগুলো তুলে ধরেন। 

একই সঙ্গে তিনি সেই চ্যালেঞ্জ প্রতিরোধে র‍্যাবের গৃহীত পদক্ষেপ সমূহ এবং সাইবার ক্রাইম মোকাবেলায় র‍্যাবের স্যাফল্যের কথা বিষদভাবে তুলে ধরেন। তিনি সাইবার ক্রাইমকে একটি বৈশ্বিক সমস্যা উল্লেখ করে সমাজের সকল স্তরের মানুষকে এই সমস্যা প্রতিরোধে এগিয়ে আশার আহ্বান জানান। 

ওয়েবিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন চিটাগাং বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড.  ইফতেখার চৌধুরি। ওয়েবিনারে উপ-পুলিশ কমিশনার মিশুক চাকমা-বিপিএম (সেবা) "Crime in Digital Platforms: Bangladesh Police  Perspective"- শীর্ষক শিরোনামে  মুল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন ড. মোহাম্মদ বিন কাশেম।

ওয়েবিনারে আলোচক হিসেবে  বুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম সাইবার ক্রাইমের ধরন অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা জোরদার এবং অপরাধীদের সাজা সুনিশ্চিত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশের এমডিএস (একাডেমিক এন্ড রিসার্চ) মো. গোলাম রসুল সাইবার ক্রাইমের উপর আরো একাডেমিক গবেষনা এবং স্নাতকোত্তর পর্যায়ে সাইবার সিকিউরিটি সাবজেক্ট চালু করার পরামর্শ দেন।     মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্সের সহযোগী অধ্যাপক ড. আজিজ রহমান সাইবার অপরাধের সংজ্ঞাকে আরো সুস্পষ্ট করার ব্যাপারে গুরুত্ব আরোপ করেন। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর