ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঢাবিতে হবে প্রোগ্রামিং বিষয়ক প্রতিযোগিতা, প্রাইজমানি ১০ লাখ টাকা
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

দেশে দ্বিতীয় বারের আয়োজিত হতে যাচ্ছে প্রোগ্রামিং বিষয়ক প্রতিযোগিতা কোড হ্যাকাথন-২০২২। আগস্টের শেষ সপ্তাহ থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রতিযোগিতার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষে মূল হ্যাকাথন ইভেন্টটি এ বছরের ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এ প্রতিযোগিতার সেরা দল পাবে প্রায় ১০ লক্ষ টাকার প্রাইজমানি ও জাপানের আইটি কোম্পানিগুলোর সাথে কাজ করার সুযোগ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ-জাপান ভেঞ্চার কোম্পানি বিজেআইটিসহ বেশ কয়েকটি জাপানি আইটি কোম্পানি সম্মিলিতভাবে এ প্রতিযোগিতাটির আয়োজন করছে। 

আয়োজনের বিষয়ে বিস্তারিত জানাতে বুধবার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বিভাগের অধ্যাপক ড. উপনা কবির, অধ্যাপক ড. মো, মামুনুর রশীদ এবং বিজোরাইটি লিমিটেড এর সিওও মেহেদি মাসুদ উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের সকল বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষার্থীরা তিনজনের দলে ভাগ হয়ে এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। মূলত দুই ধাপে এ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে অংশগ্রহণে ইচ্ছুক দলগুলোর থেকে প্রাথমিক বাছাই করা হবে। পরে চূড়ান্ত প্রতিযোগিতায় ৫০টি দল অংশ নেওয়ার সুযোগ পাবে। মূল ইভেন্টের উদ্বোধন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র-টিএসসি’তে অনুষ্ঠিত হবে। 

সংবাদ সম্মেলনে বিভাগের অধ্যাপক ড. উপমা কবির বলেন, এই প্রতিযোগিতা শিক্ষার্থীদের সমস্যা সমাধানের দক্ষতাকে অনুপ্রাণিত করার একটি দুর্দান্ত উপায়। এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে প্রস্তাবিত একটি বৈশ্বিক অথবা স্থানীয় সমস্যা সমাধানের আইডিয়া এবং তার জন্য সফটওয়্যার ভিত্তিক সমাধান খুঁজে বের করা হয়। কোড সামুরাই ২০২২-এ অংশগ্রহণকারীরা সেরকমই একটি বৈশ্বিক সমস্যা সমাধানের সুযোগ পাবেন। এই হ্যাকাথনের লক্ষ্য হল শিক্ষার্থীদের আসন্ন বিপ্লবের জন্য প্রস্তুত করা যাতে তারা সমাজে আরও গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এটি তাদের ভবিষ্যৎ ক্যারিয়ারে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

বিভাগের আরেক অধ্যাপক ড. মামুনুর রশীদ বলেন, এ প্রতিযোগিতা শিক্ষার্থীদের জন্য তাদের প্রতিভা প্রদর্শনের এবং শিল্প বিশেষজ্ঞদের কাছ থেকে ক্যারিয়ার-নিবিড় গ্রুমিং পেতে একটি দূর্বার নেটওয়ার্কিংয়ের সুযোগ হবে। এছাড়াও জাগানে ইন্টার্নশিপ এবং আইটি ক্যারিয়ার বৃদ্ধির জন্য মর্যাদাপূর্ণ ব্যবস্থাও করবে।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর