ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘সুশাসন প্রতিষ্ঠায় প্রয়োজন স্বচ্ছতা, জবাবদিহিতা ও অংশগ্রহণ’
দিনাজপুর প্রতিনিধি
‘সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণ’ বিষয়ক সভা

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) অফিসারদের (উপ-রেজিস্ট্রার ও উপ-পরিচালক) জন্য জাতীয় শুদ্ধাচার কৌশলের অংশ হিসেবে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার হাবিপ্রবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেল (আইকিউএসি) এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের আয়োজনে আইকিউএসি কনফারেন্স রুমে ‘সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণ’ বিষয়ক এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান বলেন, একটি দেশে যদি সুশাসন তথা গুড গভর্ন্যান্স থাকে তবে যেকোনো লক্ষ্য বাস্তবায়ন অনেক সহজ হয়। জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি ধারণ করেন।

২০০৯ সালে বর্তমান সরকার রাষ্ট্র ক্ষমতায় আসার পর রূপকল্প ২০২১ বাস্তবায়নেও শুদ্ধাচারের উপর গুরুত্ব দেয়া হয়েছে। এ বিশ্ববিদ্যালয়েও শুদ্ধাচার কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এজন্য সুশাসন অত্যন্ত জরুরি। যদি বাস্তবায়ন করা সম্ভব হয়, তাহলে বিশ্ববিদ্যালয়ের যেকোনো লক্ষ্য অর্জন সহজতর হবে। সুশাসনের মূল লক্ষ্য হলো স্বচ্ছতা, জবাবদিহিতা ও অংশগ্রহণমূলক প্রশাসনিক ব্যবস্থা। এ সভা থেকে যা জানবেন, তা কর্মক্ষেত্রে প্রয়োগ করতে হবে বলেও জানান তিনি।

সভায় প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকারের সভাপতিত্বে টেকনিক্যাল সেশনে মূখ্য আলোচক ছিলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের সহকারী পরিচালক মো. আব্দুল মোমিন শেখ, বক্তব্য রাখেন আইকিউএসি অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. শাহ মইনুর রহমান।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর