ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইউজিসির এপিএ মূল্যায়নে বাউবি'র অভূতপূর্ব সাফল্য, র‌্যাংকিংয়ে চতুর্থ
গাজীপুর প্রতিনিধি
ফাইল ছবি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে ১৬ ধাপ এগিয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)। দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাউবি’র অবস্থান বর্তমানে চতুর্থ। গতবার যা ছিল ২০তম। ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানানো হয়।

সরকারের মন্ত্রী পরিষদ বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক নির্ধারিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় কৌশলগত উদ্দেশ্যসমূহ; জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা; ই-গভর্ন্যান্স উদ্ভাবন; অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, সেবা প্রদান প্রতিশ্রুতি ও তথ্য অধিকার কর্মপরিকল্পনা সম্পর্কিত বিষয়ে প্রাপ্ত সার্বিক স্কোর ১০০-তে বাউবি ৯০.৪৯ পেয়ে চতুর্থ স্থান অর্জন করেছে।

এপিএ মূল্যায়নে প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (৯৯.৪৭), দ্বিতীয় ও তৃতীয় শীর্ষস্থান অর্জন করেছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় (৯৪.৪৮) এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় (৯৩.৭৫)। 

বাউবি'র এ অভূতপূর্ব সাফল্যে উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, পুরস্কার সব সময়ই আনন্দ ও সম্মানের। বাউবি এখন শুধু জেলা উপজেলা বা দুর্গম অঞ্চলে নয় বরং পুরো বিশ্বে ছড়িয়ে থাকা বাঙালি রেমিট্যান্স যোদ্ধাসহ প্রবাসে অবস্থানরত সকল বাংলাদেশি নাগরিকের শিক্ষার সুযোগ দানে কাজ করে যাচ্ছে।

বাউবি’র তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. আ. ফ. ম মেজবাহ উদ্দিন সোমবার জানান, সরকারি দপ্তর-সংস্থা ও প্রতিষ্ঠানের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়ানোর লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রবর্তন করা হয়।

বিডি প্রতিদিন/এমআই

 



এই পাতার আরো খবর