ঢাকা, বুধবার, ২ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন বশেমুরকৃবি’র অধ্যাপক আমিনুর রহমান
গাজীপুর প্রতিনিধি
‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন বশেমুরকৃবি’র অধ্যাপক আমিনুর রহমান

‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্বদ্যিালয়ের গাইনিকোলজি, অবস্টেট্রিক্স অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের গ্রন্থাগার প্রধান পাখি বিশেষজ্ঞ অধ্যাপক ড. আ ন ম আমিনুর রহমান। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগ কর্তৃক আয়োজিত ‘পাখি মেলা ২০২৩’-এ পাখির আবাসস্থল রক্ষায় বিশেষ অবদান রাখার জন্য প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে তিনি এই অ্যাওয়ার্ড পেয়েছেন।

শুক্রবার সকালে জাবির জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত পাখিমেলা-২০২৩-এ এই অ্যাওয়ার্ড অধ্যাপক রহমানের হাতে তুলে দেন জাবির ভাইস চ্যান্সেলর অধ্যাপক নূরুল আলম। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন বনবিভাগ, আইইউসিএনসহ দেশের প্রকৃতি, পাখি ও বন্যপ্রাণীর সঙ্গে জড়িত বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানরা। 

উল্লেখ্য, ২০২২ সালের ডিসেম্বর মাসে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার অন্তর্গত কুরমা চা বাগানের ভেতরে অবস্থিত ১০ একরের একটি ক্ষুদ্র প্রাকৃতিক পক্ষী নিবাস ধ্বংসের প্রতিবাদস্বরূপ লিখিত ‘একটি পক্ষী নিবাসের মৃত্যু’ শীর্ষক ফিচারের জন্য প্রিন্ট ক্যাটাগরিতে তিনি ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন।

এই ফিচার প্রকাশের পর চা বাগান কর্তৃপক্ষ বনবিভাগের সহযোগিতায় উক্ত জায়গাটিকে ‘কুরমা পাখি অভয়াশ্রম’ ঘোষণা করেছে এবং সচেতনতামূলক সাইনবোর্ড লাগিয়েছে। অধ্যাপক আ ন ম আমিনুর রহমান বিভিন্ন দৈনিকে নিয়মিতভাবে বাংলাদেশের পাখি ও বন্যপ্রাণীর পরিচিত ও সংরক্ষণমূলক ফিচার লিখে থাকেন।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর