ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৬ষ্ঠ সমাবর্তনে রাঙলো জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
ছবি- বাংলাদেশ প্রতিদিন।

আনন্দ উচ্ছ্বাস আর চেনা অচেনা সব মুখের ভিড়ে হারিয়ে গিয়ে উৎসবের রঙে রঙিন একদিন পালন করলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। 

জাবিতে সমাবর্তন অনুষ্ঠান অনিয়মিত ঘটনা। বিশ্ববিদ্যালয়টির ৫২ বছরের ইতিহাসে শনিবার (২৫ ফেব্রুয়ারি) ছিল মাত্র ৬ষ্ঠ সমাবর্তন। সমাবর্তন ঘিরে তাই জাবি পরিণত হয়েছিল বর্তমান আর প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলায়। সমাবর্তনে তিনটি ভিন্ন ক্যাটাগরিতে ১৬ জন শিক্ষার্থীকে দেওয়া হয়েছে স্বর্ণপদক।

সমাবর্তন উপলক্ষ্যে কালো গাউন আর ক্যাপ পড়ে বিশ্ববিদ্যালয়ের স্মৃতি বিজড়িত হল, বিভাগ, মুক্তমঞ্চ, শহীদ মিনারসহ বিভিন্ন স্থানে হলের বন্ধু ও বিভাগের বন্ধুদের সাথে নিজেদের ছবির ফ্রেমে বন্দি করেছেন শিক্ষার্থীরা। এছাড়া প্রিয় শিক্ষক, বন্ধু ও মা বাবাকে সাথে নিয়ে ক্যাম্পাসে ঘুরে ঘুরে ছবি তুলেছেন তারা। 

ক্যাম্পাসের বড় ভাই-বোনদের গাউন নিয়ে ফটো সেশন করতে ভোলেননি বর্তমান শিক্ষার্থীরা। সিনিয়রদের এমন মিলনমেলা দেখে উচ্ছ্বসিত তারাও। নিয়মিত সমাবর্তন আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আবেদনও জানিয়েছেন তারা। 

বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো আবদুল হামিদের সভাপতিত্বে সমাবর্তনের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। 

দলীয় লেজুড়বৃত্তির ঊর্ধ্বে উঠে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি রাজনীতি করার আহ্বান জানিয়ে সভাপতির বক্তব্যে মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো আবদুল হামিদ বলেন, দুর্নীতি আমাদের উন্নয়ন ও অগ্রগতির পথে অন্যতম বড় অন্তরায়। ইদানিং গণমাধ্যমে বিশ্ববিদ্যালয়ে টেন্ডারবাজি আর নিয়োগ বাণিজ্যের খবর পাওয়া যায়। নিজেদেরকে আপনারা দুর্নীতি ও স্বজনপ্রীতির ঊর্ধ্বে রাখবেন।  

উপাচার্য অধ্যাপক মো. নুরুল আলম বলেন, দায়িত্ব গ্রহণের পর ষষ্ঠ সমাবর্তন আয়োজনের সংকল্প ব্যক্ত করেছিলাম। এত স্বল্প সময়ের মধ্যে সমাবর্তন আয়োজন করতে পেরে আমি অভিভূত। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর