ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জাবিতে প্রক্সি দিতে গিয়ে কারাগারে দুই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অন্যের পরিবর্তে প্রক্সি দিতে আসা দুই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১০০ টাকা জরিমানার (অনাদায়ে ৩ দিনের বিনাশ্রম কারাদণ্ড) আদেশ দিয়ে কারাগারে পাঠিয়েছে ভ্রাম্যমাণ আদালত। 

দণ্ডপ্রাপ্তরা হলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সাবেক শিক্ষার্থী সোহেল রানা (৩৩) এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান শাকিল।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসা এই তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, সোমবার বিশ্ববিদ্যালয়ের স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের ৪০১ নম্বর কক্ষ থেকে ‘বি’ ইউনিটের তৃতীয় শিফটের পরীক্ষা চলাকালে সোহেলকে এবং বিজনেস স্টাডিজ অনুষদের ২৪ নম্বর কক্ষ থেকে একই ইউনিটের চতুর্থ শিফটের সময় শাকিলকে সন্দেহের ভিত্তিতে আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওইদিন রাত পৌনে ১০টায় আটক সোহেল ও শাকিল প্রক্সির কথা স্বীকার করে ভ্রাম্যমাণ আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেন। এতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সাভারের আশুলিয়ার ভূমি কর্মকর্তা শহীদুল ইসলাম সোহাগ তাদেরকে পাবলিক পরীক্ষা (অপরাধ) আইন-১৯৮০ এর ৩ (খ) ধারা এবং ভ্রাম্যমাণ আদালত আইন-২০০৯ অনুযায়ী ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১০০ টাকা (অনাদায়ে ৩ দিনের বিনাশ্রম কারাদণ্ড) জরিমানা দিয়ে কারাগারে পাঠান। আসামিরা ১০০ টাকা জরিমানা পরিশোধ করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর