ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গ্রিন ইউনিভার্সিটিতে এসটিআই ৫.০ সম্মেলন ৯-১০ ডিসেম্বর, চলছে প্রবন্ধ জমাদান
অনলাইন ডেস্ক

টেকসই উন্নয়নে কার্যকর কৌশল নির্ধারণের অংশ হিসেবে পঞ্চমবারের মতো ‘সাসটেইনেবল টেকনোলজিস ফর ইন্ডাস্ট্রি (এসটিআই) ৫.০’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। আগামী ৯-১০ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের পূর্বাচল আমেরিকান সিটিস্থ স্থায়ী ক্যাম্পাসে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই সম্মেলনের প্রবন্ধ জমাদান শুরু হয়েছে; যা আগামী ৩১ জুলাই পর্যন্ত চলবে।

সম্মেলন সংশ্লিষ্টরা জানান, মোট তিনটি পৃথক ট্র্যাককে প্রাধান্য দিয়ে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ট্র্যাকগুলোর মধ্যে রয়েছে, এনার্জি, রোবটিক্স, ইলেক্ট্রনিক্স, সেন্সরস অ্যান্ড কমিউনিকেশন; ইন্টেলিজেন্ট কম্পিউটিং, নেটওয়ার্ক অ্যান্ড সিকিউরিটি সিস্টেমস এবং টেক্সটাইল ও অন্যান্য ইন্ডাস্ট্রিতে ৫.০-এর ব্যবহার। সম্মেলনে উপস্থাপিত মোট ৩টি প্রবন্ধ ও পোস্টার পেপার প্রেজেন্টেশন ‘বেস্ট পেপার’ হিসেবে নির্বাচিত হবে এবং বাছাইকৃত প্রবন্ধগুলো আইইইই এক্সপ্লোর ডিজিটাল লাইব্রেরিতে স্থান পাবে।

সম্মেলনের অর্গানাইজিং চেয়ার ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ জানান, দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্ডাস্ট্রি ৫.০-এর ওপর প্রথম সম্মেলন করতে যাচ্ছে গ্রিন ইউনিভার্সিটি। যার লক্ষ্য হলো ইন্ডাস্ট্রি ও শিক্ষা গবেষকদের মধ্যে নেটওয়ার্ক তৈরির মাধ্যমে টেকসই উন্নয়ন। যেখানে গবেষণাপত্র উপস্থাপন ছাড়াও নতুন আইডিয়া তৈরি, সাসটেইনেবল টেকলোজির চ্যালেঞ্জ গ্রহণ এবং তা বাস্তবায়নের উপায়-সংক্রান্ত নানা দিক নিয়ে আলোচনা হবে। তিনি আরও বলেন, এসটিআই বাংলাদেশের একমাত্র কনফারেন্স, যেটি যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল আইইইই স্পন্সর করে থাকে। সে হিসেবেও এটি বিশ্বসেরা সম্মেলনগুলোর মধ্যে অন্যতম।

দুই দিনব্যাপী সম্মেলনে গ্রিন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্ট্রিজ চেয়ারম্যান ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন চিফ প্যাট্রন, গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির প্যাট্রন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক জেনারেল চেয়ার হিসেবে উপস্থিত থাকবেন। সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ভারত, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুরসহ বিশ্বের দেশের বিজ্ঞানী, প্রকৌশলী ও গবেষকরা প্রবন্ধ পাঠ করার কথা রয়েছে। কম্পিউটার বিজ্ঞান, ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ছাড়াও সম্মেলনে বিশেষ সেশন হিসেবে এসটিআই এক্সপো-২০২৩ অনুষ্ঠিত হবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর