ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জবিতে চাকরি স্থায়ীকরণের দাবিতে মজুরি ভিত্তি কর্মচারীদের মানববন্ধন
জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
ছবি- বাংলাদেশ প্রতিদিন।

চাকরি স্থায়ীকরণের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দৈনিক মজুরি ভিত্তিতে কর্মরত অস্থায়ী কর্মচারীরা মানববন্ধন করেছেন। মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন কর্মচারীরা।

বুধবার (২৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রায় দুই ঘণ্টা ধরে চলে মানববন্ধন কর্মসূচি। মানববন্ধনে প্রায় দেড় শতাধিক কর্মচারী অংশ নেন। তাদের হাতে 'আমাদের দাবি চাকরী স্থায়ীকরণ', 'চুক্তিভিত্তিক বাস হেল্পার চাকরি স্থায়ী চাই' লেখা সম্বলিত প্ল্যাকার্ড দেখা যায়। 

কর্মচারীরা বলেন, আজকে মানববন্ধন করে আমাদের চাকরি স্থায়ী করার দাবি জানাতে হচ্ছে। যা আমাদের নিজেদের জন্য লজ্জাজনক। আমরা জানিনা প্রশাসন আমাদেরকে কিভাবে দেখছে। ১০ বছর চাকরি করার পরও একজন কর্মচারীর চাকরির নিশ্চিয়তা না থাকলে মানববন্ধন ছাড়া আর কিছুই করার থাকেনা। আমরা প্রশাসনের কাছে বার বার দাবি জানিয়েছি, সময় দিয়েছি। কিন্তু প্রশাসন আমাদের জন্য কোনও পদক্ষেপ নেয়নি।

কর্মচারীরা আরও বলেন, দীর্ঘ ৩-৪ বছর ধরে কেবল আশ্বাসই দেওয়া হচ্ছে কিন্তু বাস্তবে আমাদের চাকরি স্থায়ী হয়নি। বর্তমানে দ্রব্যমূল্য লাগামহীন। আর বিশ্ববিদ্যালয় থেকে আমাদের যে বেতন দেওয়া হয় তাতে আমাদের সংসার চালানো কষ্টকর। আমার সন্তানদের পড়াশোনার খরচ চালানো আমার জন্য কষ্টকর হয়ে যাচ্ছে। আমরা বাধ্য হয়ে আজকে পথে এসেছি। আমাদের দাবি একটাই। আমাদের চাকরি স্থায়ীকরণ করতে হবে। অন্যথায় আমরা আরও কঠোর কর্মসূচি দিব।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রায় ২৫০ জন অস্থায়ী কর্মচারী আছেন। চতুর্থ শ্রেণীর কর্মচারীদের দৈনিক ৬০০ টাকা হারে মজুরি দেওয়া হয়। মাতৃত্বকালীন কিংবা সাধারণ কোনও ছুটিরই ব্যবস্থা নেই। ছুটি কাটালে দৈনিক মজুরি পান না কর্মচারীরা। এতে সংসার চালাতেই হিমশিম খাচ্ছেন তারা।

যদিও এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হকের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায় নি।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর