ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজে শতভাগ পাসের ধারা অব্যাহত
অনলাইন ডেস্ক

সদ্য প্রকাশিত এসএসসি’র ফলাফল পরিসংখ্যানে রাজধানীর ‘সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ’ বরাবরের মত এবারও সাফল্যের ধারা অব্যাহত রেখেছে। প্রতিষ্ঠানটির মালিবাগ, বারিধারা, মিরপুর ও উত্তরা শাখার কোথাও অনুত্তীর্ণ কোনো পরীক্ষার্থী নেই। মাঝখানে এক বা দুই বছর হাতে গোনা কয়েকজন অনুত্তীর্ণ ব্যাতীত জন্মলগ্ন থেকেই এই ধারা অব্যাহত রয়েছে প্রতিষ্ঠানটির। 

এ বছরও সাউথ পয়েন্টের ৫৮২ জন পরীক্ষার্থীর সকলেই পাস করেছে। অর্থাৎ পাসের হার শতভাগ। তার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৮০ জন। প্রতিষ্ঠানটির মালিবাগ শাখা থেকে ২৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৯৪জন, এ’ ৯৭, এ মাইনাস দু’জন এবং বি পেয়েছে তিনজন। সাউথ পয়েন্টের বারিধারা শাখার ১৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ফাইভ পেয়েছে ১২৮ জন এবং এ’ ৪৫ জন। এই শাখা থেকে কেউ এ’ মাইনাস ও বি’ পায়নি। প্রতিষ্ঠানটির মিরপুর শাখার ৯২ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ফাইভ পেয়েছে ৪৫ জন, এ’ ৪১, এ’ মাইনাস চারজন এবং বি’ পেয়েছে দু’জন। এবং এর উত্তরা শাখার ২১ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ফাইভ পেয়েছে ১৩ জন এবং এ’ ৮ জন। এই শাখা থেকে কেউ এ’ মাইনাস ও বি’ পায়নি।

নৈতিক, আদর্শিক তথা সৃজনশীল শিক্ষাদানের প্রত্যয়ে ২০০২ সালে মাত্র ২০০ ছাত্র-ছাত্রী নিয়ে যাত্রা শুরু করে এখন প্রায় ১৭ হাজার ছাত্র-ছাত্রী এখানে পড়ালেখা করছে। এখানে প্রতিষ্ঠাতা অধ্যক্ষের দায়িত্বে আছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ সাবেক প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মিসেস হামিদা আলী। বিশিষ্ট শিক্ষানুরাগী ও উদ্যোক্তা প্রকৌশলী এম এ রশিদের পৃষ্টপোষকতায় এটি পরিচালিত হয়। বাংলা মাধ্যম, ইংরেজী ভার্ষন ও ইংরেজী মাধ্যমের এই প্রতিষ্ঠানটির মালিবাগ, বনানী, বারিধারা, মিরপুর, উত্তরা ও ধোলাই পার এলাকা মিলে মোট ৬টি শাখা রয়েছে। 

প্রতিষ্ঠানটির বাংলা ও ইংরেজি ভার্ষন শাখায় প্লে গ্রুপ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। ইংরেজি মাধ্যম শাখাটি প্লে গ্রুপ থেকে এ লেভেল পর্যন্ত। বারিধারায় ৮ বিঘা জমিতে তৈরি করা হয়েছে এর নিজস্ব সুরম্য ক্যাম্পাস। অনুরুপ মালিবাগেও ৬ বিঘা জমিতে তৈরি করা হচ্ছে স্থায়ী অত্যাধুনকি ক্যাম্পাস। উত্তরায়ও নেয়া হয়েছে ৭ বিঘা জমি। এভাবে সকল শাখায়ই নির্মাণ করা হবে সবুজে আবৃত মাঠ সম্বলিত নিজস্ব বিশাল ক্যাম্পাস। 

উল্লেখ্য, চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে আজ শুক্রবার। এবার এই পরীক্ষায় গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডসহ মোট ১১টির মধ্যে এ বছর শতভাগ পাস করেছে ২ হাজার ৩৫৪ টি প্রতিষ্ঠান।

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর