ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গ্লাসগো বিশ্ববিদ্যালয় বাংলাদেশ অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন
প্রেস বিজ্ঞপ্তি

প্রথমবারের মতো বাংলাদেশে যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন করা হয়েছে। বাংলাদেশী প্রাক্তন ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে ঢাকার একটি রেস্টুরেন্টে এক সাধারণ সভায় গত ১৩ জুলাই গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অফিস দ্বারা অনুমোদিত এই ‘ইউনিভার্সিটি অব গ্লাসগো বাংলাদেশ অ্যালামনাই অ্যাসোসিয়েশন’ গঠন করা হয়।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ-এর  সহযোগী অধ্যাপক ও বিবিএ প্রোগ্রাম পরিচালক ড. মুহম্মদ ফয়সল চৌধুরী অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিইসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সাদেক ফেরদৌসের সাধারণ সম্পাদক, ও জাতীয় রাজস্ব বোর্ডের উপ কর কমিশনার তাসনিম আলম অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ নির্বাচিত হন।

সাত সদস্য বিশিষ্ট পরিচালনা পরিষদের অন্য সদস্যবৃন্দ হলেন-বুয়েটের প্রফেসর ড. মোহাম্মদ আবদুল বাসিত, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ মামুন মোল্লা, মাদারীপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ নাজমুল ইসলাম ও প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের প্রভাষক উমরাহ মিয়াজি।

১৪৫১ সালে প্রতিষ্ঠিত যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয় বিশ্বের প্রথম সারির একটি শিক্ষা প্রতিষ্ঠান। ৫৭২ বছরের ইতিহাসে এই বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩ লক্ষ ছাত্র-ছাত্রী পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে-ছিটিয়ে আছেন যারা শিক্ষা, গবেষণা, রাজনীতি, অর্থনিতি, চিকিৎসা, ব্যবসায়সহ বিভিন্ন বৃত্তির সাথে যুক্ত আছেন। অর্থনীতির জনক এডাম স্মিথ, বাষ্পচালিত রেলগাড়ি (স্টিম ইঞ্জিন) এর জনক জেমস ওয়াটসহ বিভিন্ন  রাজপরিবারের সদস্য, ও নোবেল বিজয়ীগণও আছেন এই তালিকায়। পৃথিবীর বিভিন্ন দেশে অনেক আগে থেকে গ্লাসগো বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত অ্যালামনাই অ্যাসোসিয়েশন থাকলেও বাংলাদেশে এই প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত অ্যালামনাই অ্যাসোসিয়েশনগঠন করা হলো।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর