ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

'এসডিজি অর্জনে নারীদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে'
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি অর্জন করেছে মন্তব্য করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে নারীদের নিজেদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। লিঙ্গ সমতা নিশ্চিতকরণ, সামাজিক ন্যায়-বিচার প্রতিষ্ঠা ও নারী ক্ষমতায়নের লক্ষ্যে বর্তমান সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে। উন্নয়নের মূলধারায় নারীদের সম্পৃক্ত করতে প্রশিক্ষণ, আর্থিক সহায়তাসহ সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে। 

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর উদ্যোগে ‘জেন্ডার, স্যোসাল জাস্টিস এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট: দ্য এশিয়ান পার্সপেক্টিভ’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ অনুষ্ঠানে সম্মানিত অতিথি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশেষ অতিথি  হিসেবে বক্তব্য রাখেন। 

যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব ইকোনমিক্সের অধ্যাপক ড. নায়লা কবির মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য দেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এই সম্মেলন আয়োজন করা হয়েছে।

স্পিকার বলেন, সামাজিক সুবিচার জন্য জেন্ডার সমতা অত্যন্ত প্রয়োজন। জেন্ডার সমতা হল অর্থনৈতিক কার্যকলাপে অংশগ্রহণ, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াসহ অন্যান্য ক্ষেত্রে জেন্ডার পরিচয়ের কারণে অধিকার ও সুযোগের সমতা বাধাগ্রস্ত না হওয়া। অসম ক্ষমতা সম্পর্ক জেন্ডার বৈষম্যের মূল কারণ। এছাড়া, বৈষম্য, বর্ণবৈষম্য, দারিদ্র, সম্পদের উৎসে অসম প্রবেশগম্যতাও এর কারণ। তিনি বলেন, এশিয়ার প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো জেন্ডার সমতা নিশ্চিতে কাজ করছে। এক্ষেত্রে রাজনৈতিক প্রতিশ্রুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের আদর্শ অনুসরণ করে সমাজ পরিবর্তনে ভূমিকা রাখার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বঙ্গমাতার স্বপ্ন ও দর্শন বাস্তবায়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ প্রতিষ্ঠা করা হয়েছে। এই সেন্টার সমাজে লিঙ্গ সমতা নিশ্চিত করার ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিডি প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর