ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অনশনের হুঁশিয়ারি সাত কলেজের শিক্ষার্থীদের
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সিজিপিএ শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের একদফা দাবি না মানলে আমরণ অনশনের হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। 

এ দাবিতে বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মত আন্দোলন শেষে এমন হুঁশিয়ারি দেন তারা। 

এর আগে, দুপুর ১২টা থেকে রাজধানীর নিউমার্কেট ওভারব্রিজের উপর জড়ো হতে থাকে সাত কলেজের শিক্ষার্থীরা। পরে নিউ মার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল গনি শাবু তাদের একটি প্রতিনিধি দলকে সাথে নিয়ে ইডেন কলেজে যান। সেখানে ইডেন কলেজের অধ্যক্ষ ও অধিভুক্ত সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্যের সাথে বৈঠক করেন।

বৈঠক শেষে শিক্ষার্থীদের প্রতিনিধি দলে থাকা তসলিম চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা ইডেন কলেজের অধ্যক্ষ সমন্বয়ক ম্যামের সাথে বৈঠক করেছি। ম্যাম বলেছে আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট প্রশাসনের সাথে তাঁর মিটিং আছে। ওই মিটিংয়ে আমাদের বিষয়টি নিয়ে তিনি কথা বলবেন। বৈঠকে আমাদের বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত না আসলে আগামী রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আমরা আমরণ অনশনে বসবো।

এর আগে, বুধবার একই দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করে আন্দোলন করেছিলো শিক্ষার্থীরা। এসময় তারা জানান, ইতোমধ্যেই তারা পরবর্তী বর্ষের পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করেছেন। এখন পূর্ববর্তী বর্ষের প্রকাশিত ফলাফলে অনেকেই অকৃতকার্য হয়েছেন। এখন তারা কেন সবাই পরীক্ষা দেবেন। আমাদের দাবি হলো, সর্বোচ্চ তিন বিষয়ে অকৃতকার্যদের সিজিপিএ শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে। তবে, তিন ঘণ্টা অবরোধের পর তাদের সরিয়ে দেয় পুলিশ।  বৃহস্পতিবার একই দাবিতে আবারও আন্দোলন করেন শিক্ষার্থীরা। তবে, এ বিষয়ে জানতে সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্যের সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর