ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শেকৃবিতে ডিজিটাল টুলস অন্তর্ভুক্তিতে প্রশিক্ষণ
শেকৃবি প্রতিনিধি

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ও স্বেচ্ছাসেবক শিক্ষার্থীরা ‘ক্যাবি প্লান্ট ক্লিনিক ও ডিজিটাল টুলস অন্তর্ভুক্তি’ বিষয়ক প্রশিক্ষণ পেয়েছেন। বিশ্ববিদ্যালয়টিতে গত রবিবার থেকে বুধবার পর্যন্ত চার দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ প্রশিক্ষণ কর্মশালায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, কৃষি তথ্য সার্ভিস ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রফতানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের কর্মকর্তাবৃন্দ এবং ই-কৃষি ক্লিনিকের স্বেচ্ছাসেবক শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এতে প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় ক্যাবি কর্মকর্তা ড. মালভিকা চৌধুরি ও ড. মাঞ্জু ঠাকুর। এ ছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ সাইফ উল্লাহ এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের চেয়ারম্যান প্রফেসর আবু নোমান ফারুক আহম্মেদ কর্মশালায় প্রশিক্ষক ছিলেন।

বুধবার সমাপনী অনুষ্ঠানে প্রফেসর ড. মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শেকৃবি ভাইস চ্যান্সেলর (চলতি দায়িত্ব) প্রফেসর ড. অলক কুমার পাল ও বিশেষ অতিথি ছিলেন শেকৃবি ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম। অনুষ্ঠানে শেকৃবি রিসার্চ সিস্টেমের ডিরেক্টর প্রফেসর ড. মো. আসাদুজ্জামান খাঁন, পোস্ট গ্রাজুয়েট স্টাডিজের ডিন প্রফেসর ড. মো. আব্দুর রাজ্জাক এবং প্রফেসর ড. সালাহউদ্দিন মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন। ক্যাবি বাংলাদেশ প্রতিনিধি ড. মো. সালেহ আহমেদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

এ কর্মশালায় ক্যাবি’র ডিজিটাল টুলসসমূহের ব্যবহার সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। ভবিষ্যতে কিভাবে এগুলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ কার্যক্রমে ব্যবহার করা যায়, তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। প্রশিক্ষণটি বেশ কার্যকরী ও তাৎপর্যপূর্ণ বলে জানিয়েছেন অংশ নেওয়া প্রশিক্ষণার্থীরা।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর