ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শাস্তির দাবিতে শিক্ষকদের মানববন্ধন
রাবি প্রতিনিধি

শিশুকে যৌন হয়রানি অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) চিকিৎসা কেন্দ্রের উপ-প্রধান চিকিৎসক ডা. রাজু আহমেদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যৌন হয়রানির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের উপ-প্রধান চিকিৎসক ডা. রাজু আহমেদকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত হয়েছে। আনীত অভিযোগ তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন সহ বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ বিষয়ক কমিটিকেও অভিযোগ তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে।

এর আগে, গত ৩১ অক্টেবর চিকিৎসাকালে শিশু মেয়েকে যৌন হয়রানির অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের দন্ত চিকিৎসক রাজু আহমেদের বিরুদ্ধে নগরীর বোয়ালিয়া থানায় মামলা করেন মামলা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাবিনা ইয়াসমীন। মামলার পরেও গ্রেফতার না হওয়ায় প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগ ও প্রগতিশীল শিক্ষক সমাজ।  

এদিকে রবিবার ডা. রাজুকে অবিলম্বে গ্রেফতার ও শাস্তির দাবি জানিয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। এ সময় তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবিও জানান শিক্ষকরা। 

সমিতির সভাপতি সফিকুন্নবী সামাদী বলেন, একজন শিশু যার কাছে নিরাপদ নয়, এমন চিকিৎসক বিশ্ববিদ্যালয়ে আমরা চাই না। তাকে চিরতরে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার এবং দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হোন। আর কোন কন্যাকে আমরা যৌন লালসার শিকার হতে দিতে চাই না। অবলম্বে তাকে গ্রেফতারের দাবি জানান তিনি। 

মানববন্ধনে সংহতি জানিয়ে অংশ নেন রাজশাহী ও বিশ্ববিদ্যালয় মহিলা পরিষদ এবং মহিলা ক্লাব। বক্তারা এ চিকিৎসকের বহিষ্কার ও শাস্তির দাবি জানান। 

সমিতির সাধারণ সম্পাদক বোরাক আলীর সঞ্চালনায় মানববন্ধনে শিক্ষক সমিতির সদস্যবৃন্দ, প্রগতিশীল শিক্ষকবৃন্দ, মহিলা পরিষদ ও মহিলা ক্লাবের সদস্যবৃন্দ সহ বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর