ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ডুয়েটে সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
গাজীপুর প্রতিনিধি

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ ‘রিভিটালাইজিং কমিটমেন্টস্ : আপডেটিং দ্যা সিটিজেন চার্টার অব এন ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি’ বিষয়ক কর্মশালা সোমবার বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।

অনুষ্ঠানে তিনি বলেন, রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ বিষয় সিটিজেন চার্টার। সিটিজেন চার্টার জাতীয় শুদ্ধাচার কৌশলের অংশ। এর উদ্দেশ্য প্রতিষ্ঠানের সেবা প্রদানের ক্ষেত্রে দায়বদ্ধতা, স্বচ্ছতা ও মানের উন্নয়ন। ডুয়েটে প্রণীত সিটিজেন চার্টারে অত্র বিশ্ববিদ্যালয়ের সকল সেবা, সেবা প্রাপ্তির স্থান ও দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি, সেবার মানদণ্ড নির্ধারিত ও সেবাপ্রাপ্তির অঙ্গীকার বর্ণিত রয়েছে। ফলে সেবা গ্রহীতা আগে থেকেই জানতে পারেন কোথায়, কোন প্রক্রিয়ায় সেবা পাওয়া যায়। প্রতিষ্ঠানের অধিকতর স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠার জন্য জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে ধারাবাহিক কার্যক্রমের আওতার অংশ হিসেবে এই সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালা।

ডুয়েটের অ্যানুয়াল পারফরম্যান্স এগ্রিমেন্ট (এপিএ) টিম ও সিটিজেন চার্টার কমিটির উদ্যোগে আয়োজিত এ কর্মশালাটিতে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের জিএসইই বিভাগের সহকারী প্রকৌশলী (মেকানিক্যাল) ও সিটিজেন চার্টার পরিবীক্ষণ কমিটির বিকল্প ফোকাল পয়েন্ট ইকরামলু ইসলাম অপু। কর্মশালায় সভাপতিত্ব করেন এপিএ টিমের টিম লিডার ও আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. মো. রাজু আহমেদ। স্বাগত বক্তব্য দেন সিটিজেন চার্টার কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আব্দুস সালাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিটিজেন চার্টার বিষয়ক কমিটির ফোকাল পয়েন্ট ও ডেপুটি লাইব্রেরিয়ান মো. আবু আউয়াল সিদ্দিকী।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের এপিএ সংক্রান্ত বিভিন্ন কমিটির ফোকাল পয়েন্টবৃন্দ এবং বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও অফিসের ফোকাল পয়েন্ট/প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর