ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

আসন্ন ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। আপাতত গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে যাওয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

এক সাক্ষাৎকারে বাংলাদেশ প্রতিদিনকে এ কথা জানিয়েছেন জবি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। 

উপাচার্য বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষা একটি সময় সাপেক্ষ বিষয়। এখান থেকে হুট করে চাইলেই কোনো বিশ্ববিদ্যালয়ের বেরিয়ে আসা সম্ভব নয়। আমাদেরকে শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির সাথে সমন্বয় করতে হয়। এ জন্য আমাদের সহ সবগুলো বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বের না হবার অনুরোধ করেছে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়।  

উপাচার্য আরও বলেন, গত ১৪ জানুয়ারি গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে ইউজিসি সভা করেছে। সভায় সর্ব-সম্মতিক্রমে গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকার বিষয়ে সকল উপাচার্যরা একমত পোষণ করেছেন। ইউজিসিও এবার গুচ্ছ প্রক্রিয়ায় আরও বেশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে একটি কমিটি গঠন করবে বলে জানিয়েছেন আমাদের। 

অধ্যাপক সাদেকা হালিম বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে কোন বাধা নেই। গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়াজনে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর অভিপ্রায় রয়েছে। ন্যাশনাল টেস্টিং অথরিটির (এনটিএ) অধীনে সব বিশ্ববিদ্যালয়কে নিয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজনে একটি ফ্রেমওয়ার্ক তৈরিতে শিগগিরই একটি কমিটি গঠন করা হবে বলে জানানো হয় সভায়। 

তিনি বলেন, যদিও গুচ্ছ পদ্ধতিতে অনেক ঝামেলা আছে। যা হয়তো গুচ্ছ ভর্তি কমিটি এবং ইউজিসি ভালোভাবেই জানে। আমি ব্যক্তিগতভাবে চায় গুচ্ছ ভর্তি পরীক্ষা চালু থাকলে সব বিশ্ববিদ্যালয়কে থাকতে হবে, নতুবা দরকার নেই। এতে আমাদের মতো বড় বিশ্ববিদ্যালয়গুলোর নিজেদের সক্রিয়তা এবং মান কমে যাওয়ার সঙ্কা রয়েছে। 

উল্লেখ্য, চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নেবে ২৪ বিশ্ববিদ্যালয়। নতুন দুই বিশ্ববিদ্যালয় এ বছর ভর্তি পরীক্ষায় যুক্ত হতে হতে যাচ্ছে। সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছে অন্তর্ভুক্ত হবে।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর