ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু
রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ সেশনের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। শুক্রবার তথ্যটি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে। 

তিনি জানান, চূড়ান্তভাবে মনোনীত ভর্তিচ্ছুরা নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে পারবে। এ আবেদন প্রক্রিয়া ২৯ জানুয়ারি পর্যন্ত চলবে।

জানা গেছে, এ বছর তিন ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ৫-৭ মার্চ অনুষ্ঠিত হবে। গত ১৭ জানুয়ারি পর্যন্ত প্রাথমিক আবেদন সম্পন্ন হয়েছে। এতে সাড়ে তিন লাখ আবেদন পড়ে। আবেদনগুলো উচ্চ মাধ্যমিকের ফলাফলের ওপর ভিত্তি করে যাচাই-বাছাই করা হয় এবং তিন ইউনিটে ২ লাখ ১৬  হাজার ভর্তিচ্ছুকে চূড়ান্ত আবেদনের সুযোগ দেওয়া হয়েছে।

চার ধাপে ভর্তির এই চূড়ান্ত আবেদন প্রক্রিয়া চলবে। ‘এ’ ইউনিট ও ‘সি’ ইউনিটে ১৩২০ টাকা এবং ‘বি’ ইউনিটে ১১০০ টাকা অনলাইনে পরিশোধের মাধ্যমে চূড়ান্ত মনোনীতরা আবেদন সম্পন্ন করতে পারবে। 

এ বছরও ৮০টি বহুনির্বাচনি প্রশ্নোত্তরে শিক্ষার্থীদের মেধা মূল্যায়ন করা হবে। এক ঘণ্টা সময়সীমায় এসব প্রশ্নের মান ১০০। প্রতি ৪ ভুল উত্তরে ১ নম্বর কাটা যাবে। ন্যূনতম পাশ নম্বর ৪০।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর