ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

অধ্যাপক নাদির জুনাইদের বিচারের দাবিতে ছাত্র ইউনিয়নের মানববন্ধন
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে বিভাগেরই এক নারী শিক্ষার্থীর আনীত যৌন হয়রানির অভিযোগের সুষ্ঠু তদন্তের ভিত্তিতে বিচারের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনের সামনে মানববন্ধন করে তারা। এ সময় তারা বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা ও  যৌন নিপীড়নবিরোধী সেলকে পুনরায় সক্রিয় করার আহ্বান জানান।

প্রতিবাদ সমাবেশে ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি মাশফিয়া আক্তার মৌমি বলেন, একজন শিক্ষার্থীর সেইফ জোন হওয়ার কথা একজন শিক্ষক। কিন্তু একজন শিক্ষক রিসার্চ বাদ দিয়ে, পড়াশোনা বাদ দিয়ে, শিক্ষার্থীর ক্যারিয়ার গড়ার চিন্তা বাদ দিয়ে, একটা মেয়ের সাথে শারীরিক সম্পর্ক করার দিকে ঝুঁকে যান। এতো কাজের মাঝে তারা কীভাবে ভাবেন যে তারা একজন ছাত্রীর সাথে যৌন সম্পর্ক করবেন?

তিনি আরও বলেন, এই নাদির জুনাইদ একটা নাম শুধু। এমন ঘটনা আমরা অহরহ দেখতে পাচ্ছি। ঢাবিতেই এমন ঘটনা কম নয়। বর্তমানে একজন নারী রাস্তায়, ক্যাম্পাসে কিংবা ক্লাসেও নিরাপদ নয়। এই সমস্যা দীর্ঘদিন ধরেই চলে আসছে কিন্তু এসবের কোনো সমাধান  হয়নি। প্রশাসন বারবার বিচ্ছিন্ন ঘটনা বলে দায় এড়ানোর চেষ্টা করে৷ তাহলে আমাদের প্রশ্ন থেকে যায়, এই প্রশাসনের কাজ কি?

ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক অর্নি আঞ্জুম বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে একটি যৌন নিপীড়ন বিরোধী সেল রয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনক কথা হলো এই সেলটি বর্তমানে অকার্যকর। যার ফলে এতদিনে এই সেলে মাত্র ৫টি অভিযোগ জমা পড়েছে কিন্তু তার একটিরও কোন সমাধান হয়নি। আমরা এমন যৌন নিপীড়ন বিরোধী সেল চাই, যেখানে নারীরা সরাসরি গিয়ে অভিযোগ দিতে পারবে এবং শিক্ষকরা দ্রুত বিষয়টির সমাধান করবেন। 

মেঘমল্লার বসু বলেন, আজকে নাদির জুনাইদের বিরুদ্ধে যেই অভিযোগ সেটা কোনো একক ঘটনা নয়। মাঝেমধ্যে বলা হয় এমন ঘটনার জন্য পোশাক দায়ী কিন্তু আমরা মনে করি, এতে পোশাক দায়ী নয় বরং দায়ী হলো ক্ষমতা। এর আগেও সোশ্যাল ওয়েলফেয়ার ইনস্টিটিউটেও এমন ঘটনা ঘটেছে। যেখানে শিক্ষক দ্বারা নারীকে যৌন হয়রানির করা হয়। কিন্তু সেই শিক্ষকের বিরুদ্ধে বড় কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। ক্ষমতার কারণে এসব যৌন নিপীড়করা বরাবরই পার পেয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, প্রশাসন যতদিন এভাবে দায়সারা মনোভাব দেখাবে, ততদিন এ দেশে যৌন নিপীড়ন বা ধর্ষণ কমবে না বরং এ দেশে ধর্ষক তৈরি হবে। তাই আমরা চাই দ্রুত নাদির জুনাইদের বিষয়টি তদন্ত সাপেক্ষে তাকে শাস্তির আওতায় নিয়ে আসা হোক।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর