ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাবিতে আন্তর্জাতিক গণিত দিবস পালিত
রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আন্তর্জাতিক গণিত দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের আয়োজনে দিবসটি পালিত হয়। 

দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে বিতর্ক প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগের সভাপতি অধ্যাপক আসাবুল হকের সভাপতিত্বে দিবসটির উদ্বোধন করেন বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক নাসিমা আখতার। 

উদ্বোধনকালে তিনি বলেন, পাই (π) এর মান যেমন চলমান তেমনিভাবে গণিত বিষয়ক গবেষণাও একটি চলমান প্রক্রিয়া। এ বিষয়ে জানার কোনো শেষ নেই, গণিত নিয়ে যত চর্চা করা যাবে ততই নতুন ক্ষেত্র তৈরি হবে। সেজন্য আমাদের যোগ্য হিসেবে গড়ে উঠার মাধ্যমে জাতির কল্যাণে অবদান রাখতে হবে। 

সভাপতির বক্তব্যে অধ্যাপক আসাবুল হক বলেন, গতানুগতি কার্যকলাপের বাইরে এসে গণিত দিবসের নানা কর্মসূচি শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের পরস্পরের মধ্যে জ্ঞান বিনিময়ের সুযোগ সৃষ্টি করবে এবং নিজেদের সমৃদ্ধ করতে সহায়তা করবে। তবে গণিত যেন কারো হতাশার কারণ না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক গণিতবিদ অধ্যাপক সুব্রত মজুমদার, অধ্যাপক জুলফিকার আলী ও গণিত সমিতির কোষাধ্যক্ষ সহযোগী অধ্যাপক মিসেস শামীম আরা প্রমুখ।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর