ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ডুয়েটে তিনদিন ব্যাপী ইন্টারন্যাশনাল কনফারেন্স শুরু
গাজীপুর প্রতিনিধি

 তড়িৎ ও ইলেকট্রনিক বিষয়ে অধিকতর গবেষণা ও উদ্ভাবনের বিষয়কে সামনে রেখে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ G International Conference on Advancement in Electrical and Electronic Engineering (ICAEEE 2024) বিষয়ক তিনদিন ব্যাপী ইন্টারন্যাশনাল কনফারেন্স শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শহীদ আহসান উল্লাহ্ মাস্টার অডিটোরিয়ামে এই ইন্টারন্যাশনাল কনফারেন্স উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।

অনুষ্ঠানে তিনি বলেন, এই কনফারেন্সটি গবেষণা ও উদ্ভাবনের বিষয়কে প্রাধান্য দিয়ে উন্নত ও সমৃদ্ধ প্রযুক্তিনির্ভর বিশ্ব গঠনে ও মানব কল্যাণে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়া এটি সামগ্রিকভাবে, বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে অগ্রগতি, জ্ঞান বিনিময়, সহযোগিতা এবং উদ্ভাবনের জন্য একটি অনুঘটক হিসেবে কাজ করবে, যা একাডেমিয়া, শিল্প, সরকার, উদ্যোক্তা ও সংশ্লিষ্ট স্টকহোল্ডারদের উপকারে আসবে।

ডুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের উদ্যোগে এবং অত্র বিভাগের বিভাগীয় প্রধান ও কনফারেন্সের অরগানাইজিং চেয়ার অধ্যাপক ড. মো. মনিরুল কবিরের সভাপতিত্বে তিনদিন ব্যাপী এ ইন্টারন্যাশনাল কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারস্ (আইইইই)-এর বাংলাদেশ সেকশনের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। এছাড়া আরও বক্তব্য রাখেন ডুয়েটের ইইই বিভাগের অধ্যাপক ও কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. মো. রাজু আহমেদ, ডুয়েটের ইইই বিভাগের অধ্যাপক ও কনফারেন্সের টেকনিক্যাল চেয়ার অধ্যাপক ড. মোহাম্মদ জাকির হোসেন। স্বাগত বক্তব্য দেন ডুয়েটের ইইই বিভাগের অধ্যাপক ড. এস. এম. মাহফুজ আলম।

তিনদিন ব্যাপী এই ইন্টারন্যাশনাল কনফারেন্সে বিভিন্ন বিষয়ে ১৯২টিরও বেশি টেকনিক্যাল পেপার, ইনভাইটেড টক, কী নোট বক্তৃতা, ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিক কোলাবোরেশন ইত্যাদি উপস্থাপিত হবে। বিশ্বব্যাপী ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উদ্ভাবন ও গবেষণা নিয়ে শিক্ষাবিদ, বিজ্ঞানী, গবেষক ও ডিসিশন মেকারদের মধ্যে মতবিনিময় এবং কর্মপন্থা নির্ণয়ই এ ইন্টারন্যাশনাল কনফারেন্সের উদ্দেশ্য। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডুয়েটের ইইই বিভাগের অধ্যাপক ও কনফারেন্সের পাবলিকেশন চেয়ার অধ্যাপক ড. মো. আরিফুর রহমান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সকল ডিন, বিভাগীয় প্রধান, পরিচালক, রেজিস্ট্রার (অ.দা.) এবং শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ-বিদেশের শিক্ষাবিদ, বিজ্ঞানী ও গবেষকগণ অংশগ্রহণ করেন। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর