ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় রাবি
রাবি প্রতিনিধি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় সেরা পাঁচশোর তালিকায় স্থান পেয়েছে। দেশীয় পর্যায়েও যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে এই বিদ্যাপীঠ। বুধবার বিশ্ববিদ্যালয়ের অফিস অব দ্য ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক আজিজুর রহমান তথ্যটি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, র‍্যাঙ্কিং নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন খুবই তৎপর। এ নিয়ে নানা পদক্ষেপও নেয়া হয়েছে। যা এর আগে এভাবে ছিল না। ফলে যথাসময়ে তথ্য সাবমিট না হওয়ায় এই বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকত। কিন্তু এখন সেটা কাটিয়ে ওঠতে সক্ষম হচ্ছি। 

জানা গেছে, যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ প্রকাশিত এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। গবেষণার মান, ইন্ডাস্ট্রি, আন্তর্জাতিক ভাবমূর্তি, গবেষনার পরিবেশ ও শিক্ষার মান এই পাঁচটি সূচকে ধরে এই র‍্যাঙ্কিং করা হয়েছে। এতে এশিয়ার ৭৩৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪০১-৫০০ এর মধ্যে। এই র‍্যাঙ্কিংয়ে দেশের ৯টা বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। 

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, শিক্ষার পরিবেশ রক্ষার পাশাপাশি সার্বিক অগ্রগতি তরান্বিত করতে এই প্রশাসন সর্বদা কাজ করে যাচ্ছে। এই বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর অনেক গবেষণা হয়। কিন্তু সেটা প্রক্রিয়াগত কিছু জটিলতার কারণে সামনে আসে না। কিন্তু বিষয়গুলো যথাযথ পর্যবেক্ষণের মাধ্যমে শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধিতে কাজ চলছে। গবেষণা বরাদ্দও বৃদ্ধি করা হচ্ছে। 

কার্যকরী শিক্ষা ও গবেষণার মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমেই এই বিশ্ববিদ্যালয় বিশ্ব র‍্যাঙ্কিংয়ে এগিয়ে যাবে এ প্রত্যাশা করেন তিনি। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর