ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বোরোবিতে পসরা সাজিয়েছে গ্রীষ্মকালীন নানা ফুল
নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গ্রীষ্মকালীন ফুল পসরা সাজিয়ে বসেছে। প্রখর এই দাবদাহের মাঝে স্বস্তির পরশ এনে দিয়েছে এসব গাছপালা আর ফুল। ফুলের সৌন্দর্য উপভোগ এবং একটু শীতল পরশের জন্য শিক্ষার্থীদের পাশাপাশি নগরীর অনেকে যাচ্ছেন বেরোবি ক্যাম্পাসে।

আজ বৃহস্পতিবার দুপুরে  ক্যাম্পসে গিয়ে দেখা গেছে এসব ফুলের মুগ্ধতা। 

ফুটেছে দুর্লভ স্বর্ণচাঁপা, কনকচাঁপা, সোনালু, নীলমনি, বান্দরহুলা, হরিনা, কুরশি, পানাম, জারুলগাছে ফুল ডানা মেলে রয়েছে। দুর্লভ এসব ফুলের পাশাপাশি কৃষ্ণচূড়াও মেলে ধরেছে তার সৌন্দর্য।   এসব ফুলের সৌন্দর্য দেখতে এসেছিলেন লেখক ও সৌখিন আলোকচিত্র শিল্পী রানা মাসুদ। তিনি বলেন, আমরা খুব ছোট ছোট কিছুতে অপার আনন্দে ভরে যাই। আনন্দ আমাতেও ছুঁয়ে গেল কেননা রংপুরে পালাম বা পানাম ফুটেছে। এও এক বিস্ময়ের কারণ শহরে আর কোনো পালাম গাছ নেই। এই একটাই আছে দুর্লভ গাছ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। কয়েক দিন ধরে কলির পরিবর্তন দেখছি আর আজ একদম ফোটা ফুল পেলাম। শুধু পানামই নয় অন্যান্য দুর্লভ ফুল সত্যি আমাদের অহংকার করার মতো। এসব ফুল দেশের অন্য স্থানে খুবএকটা দেখা যায় না।    বেশ কয়েকজন শিক্ষার্থী বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে এখন ফুলের জয়গান বাজছে। কৃষ্ণচূড়াও ছড়াচ্ছে অপার সৌন্দর্য।  প্রতিদিন এখানে ফুলের সৌন্দর্য দেখতে নগরীর বিভিন্ন এলাকা থেকে বৃক্ষ ও ফুল প্রেমীরা আসেন। 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বৃক্ষের মিউজিয়ামের মূল কারিগর বাংলা বিভাগের অধ্যাপক ড. তুহিন ওয়াগুদ বলেন, ক্যাম্পাসে এখন দুর্লভ লাল সোনাইলনহ বিভিন্ন গ্রীষ্মকালীন দুর্লভ ফুল মেলে ধরেছে তাদের সমস্ত রূপ সৌন্দর্য। ৩৬ হাজার গাছের মধ্যে কিছু গাছ এবং ফুল আসলেই দুর্লভ। ক্যাম্পাসে এসব ফুল ফোটায় নিজের পরিশ্রমকে এখন সার্থক মনে হচ্ছে।   ক্যাম্পাসে ঘোড়া চাবুক, তেলসুর, ঢাকিজাম, টেবেবুইয়া, হলদু, ছোটো হলদু, ইটোরিয়া, ঝুমকাভাদি, কাঞ্চনভাদি, চুন্দুল, বান্দরহুলা, নহিচিচি, উদাল, হিজল, কর্পুর, জাবাটিকাবা, সুলতানচাপা, বিলম্বি, গুস্তাভা, রুদ্রপলাশ, হলুদ পলাশ, স্বর্ণচাপা, বক্সবাদাম, জাকারান্ডা, সুন্দরী, কানাইডিঙা, মণিমালা, বাজনা, নাগেশ্বর, কফি, হিমজুড়ি, রক্তন, কুরচি, জাতবাটনা, আগর, রিঠা, লোহা, পীতরাজ, বলচ, ব্রেডফ্রুট, গুটগুইট্টা, তমাল, কুম্ভি, ধারমারা, রসকাউ, পাদাউক, তেজমাটাম, কণকচূড়া, পুত্রঞ্জীব, রুদ্রাক্ষ, উড়আম, হৈমন্তী, সিভিট, বাবলা, লালসোনাইল, পালাম, মাইলাম, কুসুম, ছোটহরিণা, কুচিলা, ক্ষুদিজম, রেডবীচহিবিসকাস, অটোগ্রাফট্রি, কোরাল উড, ডাম্বিয়া, ওসেজঅরেঞ্জ, অ্যাসট্রি আমেরিকান, কুইনাল, খিলখেজুর, হাতিবেল, বাওবাব, রুদ্রাক্ষ, চায়নাডল প্রভৃতি দুর্লভ গাছ রয়েছে। 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর