ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে ইবি শিক্ষকদের কর্মবিরতি
ইবি প্রতিনিধি

সরকারি চাকরিতে পেনশন স্কিম সংক্রান্ত নীতিমালা প্রত্যাহারের দাবিতে দুই ঘণ্টা ক্লাস বর্জন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরা। মঙ্গলবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালন করেন তারা।

জানা গেছে, গত ২০ মার্চ এক প্রজ্ঞাপনে সর্বজনীন পেনশন ব্যবস্থায় নতুন স্কিম সম্পর্কে বিস্তারিত তুলে ধরে অর্থ মন্ত্রণালয়। এ স্কিমে দেশের চারশোর বেশি স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় প্রতিষ্ঠানের ভবিষ্যৎ কর্মীদের বাধ্যতামূলকভাবে এই কর্মসূচির অন্তর্ভুক্ত হতে হবে। তবে এটা ভবিষ্যৎ প্রজন্মের জন্য বৈষম্য আখ্যা দিয়ে আন্দোলন শুরু করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এর আগে, গত ২৬ মে সর্বজনীন এই পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকরা। এই কর্মসূচিতে ২৮ মে ২ ঘণ্টা, ৪ জুন অর্ধদিবস কর্মবিরতি এবং পয়লা জুলাই থেকে লাগাতার কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের উদ্যোগে সর্বজনীন পেনশন স্কিম নীতিমালা প্রত্যাহারের দাবিতে এ কর্মসূচি পালন করা হয়েছে। দাবি আদায় না হলে আগামীতে লাগাতার আন্দোলন করা হবে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর