ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

একাদশের ভর্তিতে শিক্ষার্থীদের ভোগান্তি
সার্ভার ক্রুটিতে আসছেন না ‘পিন’
ইমরান এমি, চট্টগ্রাম

একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন করার জন্য গত এক সপ্তাহ ধরে চেষ্টা করছেন সাফওয়ান হাসান। কিন্তু সার্ভার জটিলতার কারণে ‘এডুকেশন আইডি পিন’ জটিলতার কারণে পারছেন না। শুধু সাফওয়ান হাসান নয় গত এক সপ্তাহ ধরে বেশির ভাগই শিক্ষার্থীকে পড়তে হয়েছে এমন ভোগান্তির মুখে। ফলে ২৬ মে থেকে একাদশে ভর্তির আবেদন শুরু হলেও বেশিরভাগই শিক্ষার্থী আবেদন করতে পারেননি। তবে বোর্ড কর্তৃপক্ষ বলছেন, সার্ভার সমস্যার কারণে সৃষ্ট জটিলতা দ্রুত সময়ের মধ্যে সমাধান হবে। আবেদনকারীরা এমন সমস্যায় পড়লে বোর্ডে যোগাযোগ করলে সমাধান করা হবে।  

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বলেন, গত এক সপ্তাহ ধরে এমন কিছু সমস্যা হচ্ছে। অনেকের পিন আসছে না, অনেকে অনলাইনে পেমেন্ট করতে পারছে না। আমরা বিষয়টি সংশ্লিষ্ট বিভাগে জানানো হয়েছে, তারা এ সমস্যা সমাধানে কাজ করছেন। ইতিমধ্যে প্রায় ৭২ হাজার শিক্ষার্থী আবেদন করেছে। এরপরও যদি কোনো শিক্ষার্থীর সার্ভার ক্রুটির কারণে কোনো ধরণের সমস্যা হয় তাহলে বোর্ডে যোগাযোগ করলে তার সমাধান করা দেওয়া হবে। উপজেলা বা গ্রামে এমন সমস্যা হলে সরকারি কলেজগুলোর অধ্যক্ষের মাধমে আমাদের সাথে যোগাযোহ করলেও তা সমাধান করা হবে।

জানা যায়, একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের শুরু থেকে নানা জটিলতায় পড়েন আবেদনকারীরা। সার্ভার জটিলতায় যথাসময়ে আবেদন শুরু না হওয়া, অনলাইন পেমেন্ট নিতে বিলম্ব করাসহ নানা সমস্যার সৃষ্টি হয়। এরপর নতুন করে ভোগান্তির কারণ হয়েছে আবেদনকারীদের ‘এডুকেশন আইডি পিন’ জটিলতা। অনলাইনে আবেদন কার্যক্রম শেষ করার পর পিন আসছে না। ফলে ভোগান্তি বেড়েছে আবেদনকারীদের। এরআগে সার্ভারে জটিলতার কারণে একাদশ শ্রেণির ভর্তি আবেদন যথাসময়ে শুরু হয়নি। পূর্বঘোষিত তারিখ ও সময় অনুযায়ী ২৬ মে সকাল থেকে ভর্তি আবেদন শুরুর কথা ছিল। সার্ভার জটিলতার কারণে ওইদিন সন্ধ্যা থেকে শুরু হওয়ার কথা ছিল পরবর্তীতে সেটিও হয়নি। পরে আবেদন শুরু হলেও পেমেন্ট নিতে সমস্যা সৃষ্টি হয়। সার্ভারে সমস্যার কারণে বার বার লগআউট হয়ে যাওয়া, লগইন করতে নানা সমস্যা দেখা দেয়। এ বছর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিএসই বিভাগ একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমের প্রযুক্তিগত সহায়তা করছে। সমস্যা সমাধানে তারা কাজ করছে বলে জানিয়েছেন শিক্ষাবোর্ডের দায়িত্বরত কর্মকর্তারা।

নগরীর চকবাজার এলাকার কম্পিউটার দোকানে একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রমে কাজ করছেন শিক্ষার্থীরা। আবেদন করতে গিয়ে নানা জটিলতার কারণে অনেকে দুশ্চিন্তায় পড়েছেন। 

হাসানুল হক নামে এক অভিভাবক জানান, ২৬ মে ভর্তি আবেদন শুরু হওয়ার কথা থাকলেও সার্ভার জটিলতার কারণে হয়নি। এরপর ২৮ মে অনলাইনে আবেদন করে ভর্তি কার্যক্রম শুরু করার জন্য লগইন করা হলেও ‘পিন’ না আসার কারণে আবেদন করা যাচ্ছে না। গত সাতদিন ধরে এ সমস্যা হলেও এখনো সমাধান করা হয়নি।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর