ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

তিন দাবিতে জাবিতে প্রগতিশীল শিক্ষার্থীদের বিক্ষোভ
জাবি প্রতিনিধি
ছবি- বাংলাদেশ প্রতিদিন।

তিন দফা দাবিতে (জাবি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছেন প্রগতিশীল শিক্ষার্থীরা। 

বুধবার (০৫ জুন) বিকেল ৩ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ও প্রকল্প অফিসকে প্রদক্ষিণ করে পরিবহন চত্ত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। 

এসময় বক্তারা তাদের ৩ দফা ঘোষণা করেন। দাবিগুলো হলো- সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ হলে ত্রুটিপূর্ণ লিফটে ৩ ঘন্টা এক শিক্ষার্থী আটকে পড়ার ঘটনার প্রেক্ষিতে প্রকল্প পরিচালক নাসির উদ্দীনের বিতর্কিত মন্তব্যের জন্য প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা বা তাকে অপসারণ করা, আবাসিক হলগুলোতে ২৪ ঘন্টা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ  নিশ্চিত করা, পরীক্ষা নিয়ন্ত্রক অফিসসহ বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রমে অটোমেশন পদ্ধতি চালু করা। 

এসময় জাবি ছাত্র ইউনিয়ন একাংশের সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীর সঞ্চালনায় ছাত্রফ্রন্ট জাবি শাখার সংগঠক সজীব আহমেদ জেনিচ বলেন, হলের লিফটগুলি মরণফাঁদে পরিণত হয়েছে। একজন শিক্ষার্থী লিফটে কিভাবে ৩ ঘন্টা আটকে থাকেন তার জবাবদিহিতা আমরা চাই। মাস্টারপ্ল্যান ব্যতীত যত্রতত্র গাছ কেটে ভবন নির্মাণের ফলাফল আজ আমরা শিক্ষার্থীরা ভোগ করছি। 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের বাস্তুসংস্থানকে ধ্বংস করা হচ্ছে। পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের কয়েক ঘন্টার কাজ সপ্তাহ পেরিয়ে গেলেও শেষ হয়না। এ ভোগান্তিমূলক এবং ক্লান্তিকর প্রক্রিয়াকে বাতিল করে সকল প্রশাসনিক কাজে আমরা অটোমেশনের দাবি জানাচ্ছি।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর