ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আগের রাতে শরীর-মন দুটোই চাঙ্গা রাখতে হবে
এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পরামর্শ
প্রফেসর ড. মো. আবু মাসুদ
প্রফেসর ড. মো. আবু মাসুদ

আশা করি তোমরা সুস্থ আছো। সময় এখন নিজেকে আর একটু পরখ করার। এতদিন যে কঠোর পরিশ্রম ও অধ্যবসায়ের মধ্য দিয়ে পরীক্ষার জন্য নিজেকে তৈরি করেছ তা কতটুকু তোমাকে আত্মবিশ্বাসী করেছে সেটি বাস্তবে বুঝে নেয়ার চেষ্টা কর। এতে অন্তত পরীক্ষা ভীতি দূর হবে। বিশেষ করে পরীক্ষার আগের দিন পারতঃ বিনোদনের মাধ্যমে শরীর-মন দুটোই চাঙ্গা রাখার চেষ্টা করবে। প্রয়োজনে সুস্থ বিনোদন যেমন, হাসির নাটক, ছবি দেখতে পার। তবে রেস্টলেস বা ঘুম নষ্ট করে নয়, পর্যাপ্ত ঘুমের সময় হাতে রেখে তারপর অন্যকিছু। 

পরীক্ষার আগ মুহূর্তের প্রস্তুতি হবে ঘড়ি ধরে সময়ের মধ্যে লেখা কিভাবে শেষ করতে হয় সে ব্যাপারে। সব কিছুতেই থিতু (অভ্যস্ত) হতে চাই অনুশীলন। তাই উত্তর সময়মত শেষ করতে অনুশীলন বা চর্চার কোন বিকল্প নেই। যদিও এই চর্চা আগে থেকেই করা উচিত। তানা হলে পরীক্ষার আগ মুহূর্তে স্বল্প সময়ের এই চর্চা যথেষ্ট নয়। তবু যতটা সম্ভব চেষ্টা করতে হবে এটাও কাজে আসবে ইনশাআল্লাহ। 

এখন বিষয়ভিত্তিক গুরুত্বপূর্ণ টপিকের গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরগুলো রিভিশন দেওয়ার সময়। কোনো বিষয়ের কোনো অধ্যায় নিয়ে অস্পষ্টতা থাকলে এখনই শিক্ষকের সঙ্গে কথা বলে অস্পষ্টতা দূর করে নাও। উত্তর যেহেতু সৃজনশীল পদ্ধতিতে লিখতে হবে, সেহেতু সৃজনশীল পদ্ধতির কোনো দিক অস্পষ্ট থাকলে তা জেনে নিতে হবে। বাসায় সৃজনশীল পদ্ধতিতে উত্তর লেখার অনুশীলন করতে হবে। 

পরীক্ষার হলে একটি বিষয় পরীক্ষার্থীকে অনেক সময় ঘাবরে দেয়, আর সেটি হচ্ছে প্রশ্ন কমন না পড়া কিংবা কম কমন পড়া নিয়ে। মনে রাখবে, প্রস্তুতি অনেক ভালো হলেও সৃজনশীল পদ্ধতিতে শতভাগ তোমার প্রত্যাশা মতো প্রশ্ন নাও হতে পারে। দু-একটি প্রশ্ন এদিক-ওদিক হতেই পারে। বিকল্প প্রশ্ন থাকায় তেমন কোনো অসুবিধা এতে হবে না ইনশাআল্লাহ। এরপরও যদি কোনো বিষয়ের পরীক্ষা মনের মতো না হয় তবে সে বিষয়ে মন খারাপ না করে পরের পরীক্ষাটি ভালো করার চেষ্টা করতে হবে। কারণ জিপিএ ফাইভ সব বিষয়ে ভালো করার সমষ্টি।  

নিজেকে মানসিক চাপমুক্ত তথা চাঙ্গা রাখার চেষ্টা করতে হবে, পরীক্ষা খারাপ হওয়ার দুঃস্বপ্ন এ সময় প্রায় সকল পরীক্ষার্থীদেরই তাড়া করে। ফলে ভয়কে পাত্তা না দিয়ে মনে করবে তুমিই সবচেয়ে ভালো প্রস্তুতি গ্রহণ করেছ। আর সামনে যে কটি দিন বাকি আছে এবং পরীক্ষা চলাকালীন যে সময় তুমি পাবে তা তোমার জন্য যথেষ্ট। 

লেখক: অধ্যক্ষ, ঢাকা কমার্স কলেজ, মিরপুর, ঢাকা 



এই পাতার আরো খবর