ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

টিএইচই ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং: পঞ্চম রুয়েট, যৌথভাবে নবম রাবি
রাবি প্রতিনিধি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। এতে পঞ্চম রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং যৌথভাবে নবম স্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। বুধবার (১২ জুন) এ র‌্যাঙ্কিং প্রকাশিত হয়। 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, বাস্তবমুখী শিক্ষা ও গবেষণার মাধ্যমে একটি টেকসই ও উন্নত দেশ গড়তে আমরা কাজ করছি। বিশ্ববিদ্যালয়ের সকলের প্রচেষ্টায় সেই ধারাবাহিকতা বজায় রাখতে চাই। 

জানা গেছে, টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাঙ্কিংয়ে জাতিসংঘের ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূরণে বিশ্বের ১২৫টি দেশের ২১৫২টি বিশ্ববিদ্যালয়ের অবদান মূল্যায়ণ করা হয়েছে। এ বছর প্রথমবারের মতো চারটি লক্ষ্যমাত্রায় তথ্য দেয় রাবি। এতে গুণগত শিক্ষা ক্যাটেগরিতে ৬৯.৩-৭৪.৭, অসমতা হ্রাসে ৪৭.২-৫৬.৪, শান্তি ন্যায়বিচার ও কার্যকর প্রতিষ্ঠানে ৩৯.৬-৫১.২ ও লক্ষ্যের জন্য অংশীদারিত্বে ১.৭-৩৬.৮ নম্বর পেয়েছে। বৈশ্বিকভাবে ১০০১-১৫০০ এর মধ্যে এ বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এদিকে এই ইমপ্যাক্ট র‌্যাঙ্কিংয়ে বৈশ্বিকভাবে ৬০১-৮০০ এরমধ্যে এবং দেশের পঞ্চম স্থানে রয়েছে রুয়েট। এতে ক্ষুধা অবসান ক্যাটাগরিতে ৫৪.৪-৬১.৫, মানসম্মত শিক্ষায় ৬৯.৩-৭৪.৭, মর্যাদাপূর্ণ কাজ এবং অর্থনৈতিক বৃদ্ধিতে ৬৫.২-৬৯.২ এবং দারিদ্র্য বিমোচন ক্যাটাগরিতে বৈশ্বিকভাবে ৩০১-৪০০ এরমধ্যে রয়েছে। 

রুয়েট কর্তৃপক্ষ জানান, এই অর্জন টেকসই উন্নয়ন এবং উচ্চ শিক্ষায় উৎকর্ষতার প্রতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সহ সকলের অবিচল প্রতিশ্রুতির প্রতিফলন। এটা মানসম্মত শিক্ষা, গবেষণা এবং বিভিন্ন সম্প্রদায়ের সাথে যুক্ত থেকে সমাজে একটি ইতিবাচক প্রভাব তৈরির প্রতিশ্রুতিকে তুলে ধরে। ভবিষ্যতেও এ ধারাবাহিকতা বজায় রাখার কথা বলেন তারা। 

উল্লেখ্য, এ বছর টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাঙ্কিংয়ে দেশের ৮টি সরকারি ও ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এতে প্রথম স্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, দ্বিতীয় ব্র্যাক ইউনিভার্সিটি ও তৃতীয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর