ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যুক্তরাজ্যে অনুষ্ঠিত ডিজাইন চ্যালেঞ্জে আইইউবি শিক্ষার্থীদের রৌপ্যপদক
প্রেস বিজ্ঞপ্তি

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ট্রিপল-ই) বিভাগের তিন শিক্ষার্থী তাদের সৌরশক্তি চালিত গিয়ার পাম্প প্রকল্পের জন্য যুক্তরাজ্যের এফিশিয়েন্সি ফর অ্যাক্সেস ডিজাইন চ্যালেঞ্জ ২০২৩-২৪-এ রৌপ্যপদক জিতেছে।

মঙ্গলবার যুক্তরাজ্য থেকে অনলাইনে বৈশ্বিক প্রতিযোগিতাটির ফাইনাল অনুষ্ঠিত হয়। 

আয়োজক ছিল এফিশিয়েন্সি ফর অ্যাক্সেস কোয়ালিশন এবং ইঞ্জিনিয়ার্স উইদাউট বর্ডার্স ইউকে। এই প্রতিযোগিতায় আইইউবির এটিই প্রথম সাফল্য নয়। ট্রিপল-ই বিভাগের শিক্ষার্থীদের দুটি দল ২০২২ এবং ২০২৩ সালে এই প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছিল।

রূপা জয়ী দলের সদস্যরা হলেন-সেলেস্টিন গোমেজ, সাঈদ আলম এবং সাবরিন ইসলাম। তাদের সৌরশক্তি চালিত গিয়ার পাম্পে প্রচলিত পাম্পের তুলনায় পানির প্রবাহ বেশি এবং বিদ্যুৎ খরচ কম হয়। যেসব এলাকায় বিদ্যুৎ সঙ্কট রয়েছে, সেখানে সেচসহ বিভিন্ন কাজে এটি একটি টেকসই বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে।

এই প্রতিযোগিতায় আইইউবির ট্রিপল-ই বিভাগের মোট চারটি দল অংশগ্রহণ করে। তাদের মধ্যে তিনটি দল-রৌপ্যজয়ী দলটিসহ এবং আরও দু’টি-ইউকে এইড এবং আইকিয়া ফাউন্ডেশন থেকে প্রোটোটাইপ তৈরি করার জন্য মোট ৪,৩৫০ ডলার অনুদান পেয়েছিল।

চারটি প্রকল্পেরই তত্ত্বাবধায়ক ছিলেন আইইউবির গ্রীন এনার্জি রিসার্চ সেন্টারে (জিইআরসি) পরিচালক এবং ট্রিপল-ই বিভাগের অধ্যাপক ড. খসরু মোহাম্মদ সেলিম। এই প্রতিযোগিতার জন্য গত আট মাস ধরে শিক্ষার্থীদের প্রশিক্ষণ, নির্দেশনা এবং তাদের কাজের মূল্যায়ন করেছেন ড. সেলিমের গবেষণা সহকারী এবং একই চ্যালেঞ্জের ২০২৩ সালের স্বর্ণপদকজয়ী দলের সদস্য আইইউবি প্রাক্তন শিক্ষার্থী সিয়াম ইবনে মাসুদ।

প্রতিযোগিতাটির মূল পৃষ্ঠপোষক নেদারল্যান্ডস-ভিত্তিক সংগঠন আইকেইএ ফাউন্ডেশন। বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করে। স্বল্প আয়ের দেশগুলোতে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে বিভিন্ন যান্ত্রিক উদ্ভাবন নিয়ে কাজ হয় এখানে। এ বছর চতুর্থবারের মতো এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর