ঢাকা, শনিবার, ৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জাবিতে কোটা বাতিলের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

কোটা প্রত্যাহার করে ১৮'র পরিপত্র বহাল রাখার দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুক্রবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে’ একটি মিছিল বের করেন শিক্ষার্থীরা। 

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়। পরে সেখানে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন। এ সময় শিক্ষার্থীরা, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দাবি জানান।

তাদের অন্যান্য দাবিগুলো হলো- ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেওয়া। 

মানববন্ধনে জাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী তৌহিদুল ইসলাম সিয়াম বলেন, যারা বলেন মুক্তিযুদ্ধের চেতনা আমাদের নেই তাদের স্পষ্ট জানাতে চাই মুক্তিযুদ্ধের চেতনা আমাদের আছে। আমরা মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা করি। যারা স্বীয়স্বার্থে মুক্তিযোদ্ধা কোটাকে ব্যবহার করছে তারাই বরং চেতনাহীন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা সবসময় বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিল এবারেও আছে, থাকবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়ক অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হবে।

এসময়, তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আব্দুর রশিদ জিতু বলেন, ’সরকারি চাকরিতে কোটা সংস্কার আমাদের সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবি। আমরা আদালতের প্রতি সম্মান রেখে বলছি আদালত আমাদের দাবিকে উপেক্ষা করে কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল রেখেছে। আমরা বলতে চাই অবিলম্বে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল না হওয়া পর্যন্ত সংগ্রাম চালিয়ে যাবো।’

মানববন্ধন থেকে শিক্ষার্থীরা আগামীকাল সারাদিন আবাসিক হলে, বিভাগে জনসংযোগ কর্মসূচি পালন করার ঘোষণা দেন।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর