ঢাকা, শনিবার, ৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

তাঁতিবাজার মোড় অবরোধ করে জবি শিক্ষার্থীদের বিক্ষোভ
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে পুরান ঢাকার তাঁতিবাজার মোড় অবরোধ করে বিক্ষোভ করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

শনিবার বিকেল সাড়ে তিনটায় ‌‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীরা পুরান ঢাকার বিভিন্ন সড়কে পুলিশি বাঁধা পেরিয়ে তাঁতিবাজার মোড় অবরোধ করে কোটা বাতিলের চার দফা দাবিতে অবস্থান নিয়েছেন।

এ সময় সদরঘাট, গুলিস্তান, বাংলাবাজার, লক্ষ্মীবাজার, তাঁতিবাজার, নয়া বাজার, বাবু বাজার,  ধোলাইখাল, যাত্রাবাড়ী, নবাবপুর, বংশালসহ সব ধরনের রুটে যান চলাচল বন্ধ হয়ে যায়। তবে অ্যাম্বুলেন্স সহ জরুরি পণ্য সরবরাহকারী যানবাহন সমূহ চলাচল করতে দিয়েছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, আমাদের চার দফা দাবি মানা না হলে শুধু পুরান ঢাকাকে নয়, সারাদেশ অচল করে দেয়া হবে। স্বাধীনতার ৫৪ বছরে এসে আমাদের কেন কোটা আন্দোলন করতে হবে। এদেশের মুক্তিযোদ্ধারা বৈষম্যের বিরুদ্ধে যুদ্ধ করেছেন তাহলে কেন আমাদের আবার কোটার বিরুদ্ধে যুদ্ধ করতে হবে। একটা দেশের সরকারি চাকরিতে যদি ৫৬ শতাংশ কোটা থাকে তাহলে মেধাবীরা মাত্র ৪৪ শতাংশের জন্য লড়াই করবে। 

বিকেল সোয়া চারটায় এ প্রতিবেদনটি লেখা পর্যন্ত আন্দোলনকারী শিক্ষার্থীদের তাঁতিবাজার মোড়ে অবস্থান করতে দেখা যায়। সেই সঙ্গে শিক্ষার্থীদের চারদিক থেকে ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর