ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কোটা সংস্কারের দাবিতে ফের উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাবি প্রতিনিধি

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ফের উত্তাল হয়ে উঠেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। নির্বাহী বিভাগ থেকে আদেশ জারি করে কোটা সংস্কার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

বুধবার মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখে হাইকোর্টের দেওয়া রায় আপিল বিভাগ স্থিতাবস্থা জারির পর এ ঘোষণা দেওয়া হয়।

আন্দোলনের সমন্বয়ক আমান উল্লাহ খান বলেন, ‘বিচার বিভাগ আইনগত সিদ্ধান্ত বা ব্যাখ্যা জানিয়েছে। তাদের কাছ থেকে আমাদের প্রত্যাশা নেই। আমরা চাই, নির্বাহী বিভাগ থেকে নতুন পরিপত্র জারির মাধ্যমে আমাদের সার্বিক দাবিগুলো পূরণ। হুট করে স্থিতাদেশ দিয়ে আন্দোলন দমিয়ে রাখা যাবে না। আন্দোলন চলবে।’

শিক্ষার্থীদের দাবি, সরকারি চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল এবং অনগ্রসর গোষ্ঠীর জন্য ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম কোটা রেখে সংসদে আইন পাস করতে হবে।

জানা গেছে, কোটা সংস্কারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে জমায়েত হন শিক্ষার্থীরা। পরে কয়েক হাজার শিক্ষার্থীর বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন এবং হাইকোর্টের স্থিতাদেশের পর বাংলা ব্লকেড কর্মসূচি হিসেবে নগরীর বিহাস সংলগ্ন মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। এতে নগরীর সঙ্গে অন্য জেলার সড়ক যোগাযোগ অনেকাংশে বিচ্ছিন্ন হয়।

উল্লেখ্য, সরকারি চাকরিতে (প্রথম ও দ্বিতীয় শ্রেণি) মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করে হাইকোর্টের দেওয়া রায় এক মাসের জন্য স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। এ আদেশের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

বুধবার বেলা সাড়ে ১১টায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগে শুনানি শেষে এ রায় দেন আদালত। ফলে আগামী এক মাস পর এ বিষয়ে ফের শুনানি হবে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর