ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সড়ক অবরোধ করে বই পড়ছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা
জবি প্রতিবেদক

সরকারি চাকরিতে সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য কোটাকে ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে সংস্কার করার দাবিতে সড়ক অবরোধ করে বই পড়ছেন আন্দোলনকারীরা।

বুধবার বিকালে গুলিস্তান জিরো পয়েন্ট মোড় অবরোধ করে এক দফা দাবিতে বই পড়তে দেখা যায় শিক্ষার্থীদের।  

এসময় আন্দোলনরত শিক্ষার্থীদের দেখা যায়, সড়ক অবরোধ করে কেউ বই পড়ছে, কেউ বিভিন্ন প্লেকার্ড নিয়ে দাঁড়িয়ে আছে, কেউ জাতীয় পতাকা নিয়ে ছবি তুলেছে, আবার একদল শিক্ষার্থীকে ফুটবল খেলতে দেখা যায়। এছাড়াও শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে গান, কবিতা আবৃত্তি, ছোট গল্পসহ বিভিন্ন প্রতিবাদীমূলক সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করছে। 

আন্দোলনরত বই পড়া সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী ফয়সাল আহমেদ বলেন, আমরা কোটা সংস্কারের এক দফা দাবিতে আন্দোলন করছি। আন্দোলনের প্রতীকী অংশ হিসেবে আমি সড়ক অবরোধ করে বই পড়ছি। আমরা পড়ার টেবিল ছেড়ে রাজপথে নেমেছি বৈষম্যমূলক দাবি আদায়ে এজন্য আমাদের পড়াশোনার ক্ষতি হচ্ছে। সরকারের উচিত আমাদের এক দফা দাবি মেনে নেওয়া যেন শিক্ষার্থীরা রাজপথ থেকে পড়ার টেবিলে ফিরে যেতে পারে। 

এর আগে বিকাল ৪টায় 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ পুরান ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের কাঁঠালতলা থেকে বাংলাবাজার, ভিক্টোরিয়া পার্ক, রায়সাহেব বাজার, তাঁতিবাজার, বংশাল, হানিফ ফ্লাইওভার হয়ে গুলিস্তান জিরো পয়েন্ট মোড় অবরোধ করেন।   এসময় আন্দোলনরত শিক্ষার্থীরাদের সড়ক অবরোধে গুলিস্তান-সদরঘাট, নারায়ণগঞ্জ, যাত্রীবাড়ী, সায়দাবাদ, পল্টন, সচিবালয়সহ সব রুটের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এর ফলে জরুরি প্রয়োজনে যারা বের হয়েছেন তারা পায়ে হেঁটে গন্তব্যে করতে দেখা যায়। তবে এ্যাম্বুলেন্সসহ জরুরি কাজে বের হওয়া পথচারীদের চলাচলে কোনো বাঁধা দিচ্ছেন না শিক্ষার্থীরা।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর