ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা জাবি শিক্ষার্থীদের
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা ইস্যুতে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর আপিল বিভাগের স্থিতাবস্থা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) বিকেল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেইট) সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করা শিক্ষার্থীদের পক্ষে এ ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জাবি শাখার আহ্বায়ক আরিফ সোহেল। 

এর আগে সকাল সাড়ে ১০টায় একটি বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। অবরোধ চলাকালে মহাসড়কের উভয় লেনে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। 

অবরোধ চলাকালে দুপুর পৌনে দুইটার দিকে বিশ্ববিদ্যালয়ের নাট্যসংগঠন ‘জাহাঙ্গীরনগর থিয়েটার (টিএসসি)’ এর প্রযোজনায় মহাসড়কে পথনাটক অনুষ্ঠিত হয়। নাটকে কোটা সংস্কার আন্দোলন ও সাম্প্রতিক বিভিন্ন ঘটনাপ্রবাহ প্রতীকী চিত্রে উপস্থাপন করা হয়। 

চলমান ছাত্র আন্দোলন সম্পর্কে আরিফ সোহেল বলেন, আদালত এখন টালবাহানা শুরু করেছে। কোটা সংস্কারের ইস্যুতে আপিল বিভাগ চূড়ান্ত রায় না দিয়ে হাইকোর্টের রায়ের উপর স্থিতাবস্থা জারি করেছে। কিন্তু আমরা এ জনস্বার্থ কোটার রায় মানি না। 

তিনি আরো বলেন, আমরা আন্দোলন-অবরোধ করে জনদুর্ভোগ সৃষ্টি করতে চাই না। আমরা চাই সরকার দ্রুত চাকরিতে বৈষম্যমূলক কোটা ব্যবস্থা সংস্কার করুক। সরকারি চাকরিতে সর্বোচ্চ ৫ শতাংশের বেশি কোটা রাখা যাবে না। যতদিন আমাদের দাবি বাস্তবায়ন হবে না ততদিন আমাদের আন্দোলন চলবে। 

এদিকে, কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর শিক্ষার্থীদের মহাসড়ক ছেড়ে দেওয়ার আহ্বান জানান। তবে কোটা সংস্কারের বিষয়ে সুনির্দিষ্ট সিদ্ধান্ত না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন শিক্ষার্থীরা।

এর আগে ওইদিন বেলা সাড়ে ১১টার দিকে সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে এবং হাইকোর্টের দেওয়া রায়ের ওপর চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষ ও শিক্ষার্থীদের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলেছেন আদালত। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৭ আগস্ট দিন ধার্য করা হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর