ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দাবি আদায়ে লাগাতার অবরোধ কর্মসূচির হুঁশিয়ারি জাবি শিক্ষার্থীদের
জাবি প্রতিনিধি

পুলিশের বাধা উপেক্ষা করে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে দীর্ঘ ৩ ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলে এ অবরোধ।

এর আগে বিকেল পৌনে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ সংলগ্ন সড়ক হয়ে প্রধান ফটকের (ডেইরি গেইট) সামনে গেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যের বাধার মুখে পড়ে। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ না করতে অনুরোধ করলে নাকচ করে দেন আন্দোলনকারীরা। পরে বিক্ষুব্ধরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ভেঙে সড়কে অবস্থান নেয়। এ সময় দুই শতাধিক পুলিশ শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধে বাধা দিলে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন তারা। কিছুক্ষণ পরে পুলিশের বাধা উপেক্ষা করে ঢাকা-আরিচা মহাসড়কের উভয় লেন অবরোধ করে মিছিল করতে থাকেন শিক্ষার্থীরা। যা ওইদিন সন্ধ্যা ৭টার দিকে সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়। 

এ সময় চলমান কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক ও জাবি শিক্ষার্থী আরিফ সোহেল বলেন, পুলিশ বাধা দিয়ে আমাদের আন্দোলনকে আরো বেগবান করেছে। আমাদের মধ্যে একজনও যদি শেষ পর্যন্ত বেঁচে থাকে তবুও আমাদের আন্দোলন চলবে। সরকারকে বলব, পুলিশ দিয়ে আন্দোলন দমানো যাবে না। বরং, বৈষম্যমূলক কোটা পদ্ধতি সংস্কার করে আমাদের দাবি বাস্তবায়ন করুন।

এ সময় দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার অবরোধ কর্মসূচি চলবে বলে জানিয়েছেন বক্তারা। 

এদিকে, চলমান কোটা সংস্কার আন্দোলনের যৌক্তিক সমাধানের দাবিতে ওই দিন বিকেল ৪টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এ সময় শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীকে কোটা সংস্কার আন্দোলনকারীদের সাথে মহাসড়ক অবরোধে অংশ নিতে দেখা গেছে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস ও ট্রাফিক) মো. আব্দুল্লাহিল কাফি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা শিক্ষার্থীদের অনুরোধ করেছি যেন তারা মহাসড়ক অবরোধ না করে। কিন্তু তারা মহাসড়ক অবরোধ করে জনদুর্ভোগ সৃষ্টি করেছে। আমরা বাধা দেওয়ার পরও তারা অবরোধ চালিয়ে গেছে।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর