ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হচ্ছেন আন্দোলনকারীরা
অনলাইন ডেস্ক
রাজু ভাস্কর্যের পাদদেশে শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের এক দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হচ্ছেন।

আন্দোলনকারীদের নিয়ে ‘অপমানজনক’ বক্তব্যের প্রতিবাদে তাঁরা আজ সোমবার দুপুরে বিক্ষোভের ডাক দিয়েছেন।

আজ দুপুর ১২টা ১০ মিনিটে প্রথম মিছিলটি রাজু ভাস্কর্যের সামনে আসে। মিছিলে নেতৃত্ব দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মাহিন সরকার। পরে মিছিল নিয়ে আসেন ঢাকা মেডিকেল কলেজ ও বদরুন্নেসা সরকারি কলেজের একদল শিক্ষার্থী। এরপর দলে দলে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের সামনে আসছেন।

এখন রাজু ভাস্কর্যের পাদদেশে মাইকে স্লোগান দেওয়া হচ্ছে। উপস্থিতি শিক্ষার্থীরা স্লোগানে কণ্ঠ মেলাচ্ছেন। স্লোগানগুলোর মধ্যে আছে ‘তুমি নই আমি নই, রাজাকার রাজাকার’, ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘কোটা না মেধা, মেধা মেধা’ ইত্যাদি।

এদিকে ‘মুক্তিযুদ্ধের চেতনাকে অপমান’ করার প্রতিবাদে বিকাল ৩টায় একই স্থানে অবস্থান কর্মসূচির ডাক দিয়েছে ছাত্রলীগ।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যে শিক্ষার্থীরা মর্মাহত। প্রধানমন্ত্রীকে ওই বক্তব্য প্রত্যাহার করে নিতে হবে।

রবিবার চীন সফরের অভিজ্ঞতা জানাতে গণভবনে সংবাদ সম্মেলনে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কোটা সংস্কার আন্দোলন নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে এত ক্ষোভ কেন? তাদের নাতি-নাতনিরা পাবে না, তাহলে কি রাজাকারের নাতি-নাতনিরা পাবে? এটা আমার দেশবাসীর কাছে প্রশ্ন। তাদের অপরাধটা কী? নিজের জীবন বাজি রেখে, নিজের পরিবার সব ফেলে যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন, দিনরাত খেয়ে না খেয়ে, কাদামাটি পেরিয়ে, ঝড়বৃষ্টি সব মোকাবিলা করে যুদ্ধ করে এ দেশে বিজয় এনে দিয়েছিলেন। বিজয় এনে দিয়েছিল বলেই তো আজ সবাই উচ্চপদে আসীন। আজ গলা বাড়িয়ে কথা বলতে পারছে। তা না হলে পাকিস্তানিদের বুটের লাথি খেয়ে থাকতে হতো।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 



এই পাতার আরো খবর