ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গ্লেনকোয়েস্ট অলিম্পিয়াডস ২০২৪ আয়োজন করল গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল
প্রেস বিজ্ঞপ্তি

গণিত ও ইংরেজিতে আগ্রহী তরুণ শিক্ষার্থীদের জন্য প্রথমবারের মতো ‘গ্লেনকোয়েস্ট অলিম্পিয়াডস ২০২৪’ আয়োজন করেছে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল। প্রি-প্রাইমারি ও প্রাইমারি লেভেলের শিক্ষার্থীদের জন্য বিশেষ এ অলিম্পিয়াড আয়োজন করা হয়। বিষয়ভিত্তিক অলিম্পিয়াড পরীক্ষায় ঢাকার বিভিন্ন স্কুলের পাঁচশ’র বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে। শিক্ষার্থীদের জন্য আনন্দদায়ক এ আয়োজনটি সাতারকুলে অবস্থিত গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল ও উত্তরার গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের সিনিয়র ক্যাম্পাসে (সাবেক ডিপিএস এসটিএস স্কুল ঢাকা) অনুষ্ঠিত হয়।

গ্লেনকোয়েস্ট অলিম্পিয়াডস ২০২৪-এ গণিত ও ইংরেজিতে পরীক্ষার ব্যবস্থা ছিল। মূল্যায়নে ‘মাল্টিপল-চয়েজ কোয়েশ্চেন’ ছিল, যেখানে শিক্ষার্থীদের একটি ওএমআর (অপটিক্যাল মার্ক রিকগনিশন) শিট পূরণ করতে হয়। এতে গ্রেনরিচসহ স্কলাস্টিকা, মানারাত, স্যার জন উইলসন, ইন্টারন্যাশনাল হোপ, মাস্টারমাইন্ড ও প্লেপেনের মতো আরও বিভিন্ন স্কুলের নার্সারি, কেজি ওয়ান, কেজি টু ও গ্রেড ১-৫ এর মোট ৫৪৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এ আয়োজন নিয়ে পঞ্চম গ্রেডের এক শিক্ষার্থী জানায়, “অন্যদের সাথে এ অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নেয়া আমার জীবনের অন্যতম সেরা ঘটনা। এই আয়োজন সমস্যা সমাধানের প্রতি আমার আগ্রহ আরও বাড়িয়ে তুলেছে এবং এখানে আমি নতুন অনেক বন্ধু পেয়েছি। আমাকে এই প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ করে দেয়ায় এবং গাণিতিক সমস্যা বের করার ক্ষেত্রে অনুপ্রাণিত করায় আয়োজকদের ধন্যবাদ।”

সকল বিজয়ী তাদের অসাধারণ অ্যাকাডেমিক দক্ষতার জন্য আকর্ষণীয় পুরস্কার অর্জন করে।

এ বিষয়ে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল, উত্তরার অধ্যক্ষ ড. শিবানন্দ সিএস বলেন, “গ্লেনকোয়েস্ট অলিম্পিয়াডআ ২০২৪ গণিত ও ইংরেজিতে তরুণ শিক্ষার্থীদের আগ্রহ ও দক্ষতা দেখানোর একটি অনন্য প্ল্যাটফর্ম। বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের একসাথে দেখে এবং এই আয়োজনে তাদের একতা ও উদ্দীপনার সাথে অংশগ্রহণের কারণে আমরা সত্যিই উচ্ছ্বসিত। এই ধরনের আয়োজন শিক্ষার্থীদের মাঝে ভবিষ্যতের প্রস্তুতি হিসেবে প্রয়োজনীয় ক্রিটিক্যাল থিংকিং, সমস্যা সমাধান ও ইংরেজিতে দক্ষতা বাড়াতে সহায়তা করবে।”

গ্লেনকোয়েস্ট অলিম্পিয়াডস ২০২৪ শিক্ষার্থীদের কৌশলী করে তুলতে ও সামগ্রিকভাবে সমস্যা সমাধানের প্রতি মনোযোগী করে তুলতে ভূমিকা রাখে। ম্যাথ অলিম্পিয়াড শিক্ষার্থীদের প্রচলিত পদ্ধতির বাইরে গিয়ে গাণিতিক দক্ষতার গভীরে যাওয়ার সুযোগ করে দেয়, যা তাদের যুক্তিনির্ভর ভাবনার বিকাশ ঘটাবে। একইসাথে, ইংরেজি অলিম্পিয়াড তাদের পড়া ও লেখা আরও গভীরভাবে বোঝা এবং জটিল প্রশ্নের সমাধান করার সুযোগ করে দেয়। এখানে তারা সৃজনশীল লেখার ক্ষেত্রে তাদের দক্ষতা দেখানোর সুযোগ পায়। পাশাপাশি, ভাষার কার্যকর প্রয়োগ ও বিশ্লেষণের দক্ষতা বিকাশেরও সুযোগ ছিল এ অলিম্পিয়াডে। এই দুইটি অলিম্পিয়াডই শিক্ষার্থীদের অপ্রচলিত উপায় ও উদ্ভাবনী সমাধান ব্যবহার করার ক্ষেত্রে অনুপ্রাণিত করে তোলে।

এ বিষয়ে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল, সাতারকুলের অধ্যক্ষ রমেশ মুডগাল বলেন, “গ্লেনরিচে আমরা তরুণ শিক্ষার্থীদের সহানুভূতিশীল ও জানাশোনার প্রতি আগ্রহী করে তোলার আদর্শে বিশ্বাস করি। শিক্ষার্থীদের অ্যাকাডেমিক ও ক্রিটিক্যাল থিংকিং দক্ষতা বাড়ানোর প্ল্যাটফর্ম হিসেবে গ্লেনকোয়েস্ট অলিম্পিয়াডসের আয়োজন করা হয়েছে। এটি তাদের ভবিষ্যতের জন্য উপযোগী করে গড়ে তুলতে সহায়তা করবে।”

বাংলাদেশের অন্যতম স্বনামধন্য করপোরেট প্রতিষ্ঠান এসটিএস গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল। ‘স্কুল অব লাইফ’ ধারণায় উজ্জীবিত এই স্কুলটি শিক্ষার্থীদের ২১ শতকের উপযোগী শিক্ষা প্রদান এবং তাদের দক্ষতা পুরোপুরি বিকশিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। স্কুলটির সমৃদ্ধ কারিকুলাম ও শিক্ষা-সহায়ক কার্যক্রমের (এক্সট্রা-কারিকুলার অ্যাক্টিভিটিজ) লক্ষ্য প্রতিযোগিতামূলক এই বিশ্বের উপযোগী করে তরুণ শিক্ষার্থীদের প্রস্তুত করে তোলা। 

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর