ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইডেন কলেজে শিক্ষার্থীদের মিছিলে ছাত্রলীগ নেত্রীদের অতর্কিত হামলার অভিযোগ
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
ইডেন কলেজে শিক্ষার্থীদের মিছিলে ছাত্রলীগ নেত্রীদের অতর্কিত হামলার অভিযোগ

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের অবমাননা করা হয়েছে দাবি করে রবিবার মধ্যরাতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন কোটা সংস্কারপন্থি আন্দোলনকারীরা। এরই ধারাবাহিকতায় আজ সোমবার ইডেন মহিলা কলেজে প্রতিবাদী মিছিল বের করেন শিক্ষার্থীরা। তাতে অতর্কিত হামলার অভিযোগ উঠেছে কলেজ ছাত্রলীগ নেত্রীদের বিরুদ্ধে।

সোমবার বেলা ১২টার দিকে ইডেন মহিলা কলেজের অভ্যন্তরে এই ঘটনা ঘটে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর কোটা নিয়ে করা  বক্তব্যের প্রতিবাদস্বরূপ ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা মিছিল নিয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে যাওয়ার উদ্দেশ্যে জড়ো হলে ইডেন মহিলা কলেজ ছাত্রলীগ নেত্রীদের সাথে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এছাড়াও শিক্ষার্থীরা যেন বের হতে না পারে সেজন্য কলেজের গেটে তালা ঝুলিয়ে দেওয়া হয়। কিন্তু শিক্ষার্থীদের একটি অংশ তালা ভেঙে মিছিল নিয়ে বের হয় এবং রাজু ভাস্কর্যের দিকে অগ্রসর হয়। কিন্তু শিক্ষার্থীদের আরেকটি অংশ কলেজের ভেতরেই আটকে থাকায় তাদের বের করার জন্য ইডেন কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি ঢাকা কলেজের ছাত্ররাও ভিড় জমান কলেজের গেটে।

ইডেন মহিলা কলেজের একাধিক ছাত্রী বলেন, আমরা শান্তিপূর্ণভাবে মিছিল নিয়ে রাজু ভাস্কর্যের দিকে যাওয়ার জন্য কলেজ ক্যাম্পাসে জড়ো হচ্ছিলাম, কিন্তু হঠাৎ ছাত্রলীগের নেতৃরা এসে ঝামেলা করে এবং আমাদের চলে যেতে বলে। কিন্তু আমরা যেতে না চাইলে আমাদের সাথে ধাক্কাধাক্কি শুরু করে এবং একপর্যায়ে কয়েকজন আপুকে মাটিতে ফেলে এবং চুল ধরেও মারতে থাকে। এতে আমাদের কয়েকজন আপু আহত হয়েছে। কলেজের দুটি গেটে তালা মেরে দেওয়া হয়। কিন্তু আমরা তালা ভেঙে ফেলি এবং রাজু ভাস্কর্যের দিকে যাত্রা করি। আরেকটি যে অংশ আছে তারা বের হতে পারলে আমাদের সাথে যোগ দেবে।

ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা রুটিন মিছিলে অংশ নিয়েছিলাম। কিন্তু দেখেছি শিক্ষার্থীদের একটা অংশ আমাদের মিছিলের মধ্যে ঢুকে যায়। পরে আমি এবং আমাদের সভাপতিসহ কয়েকজন তাদের সরে যেতে বলি। এ সময় ধাক্কাধাক্কি লাগে কিন্তু কোনও মারামারির ঘটনা ঘটেনি। ওখানে মিডিয়াকে যারা বক্তব্য দিয়ে মারামারির কথা বলছে তারা মূলত সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কর্মী। আমরা কখনও তাদের কাজে বাধা দেইনি। কিন্তু আমাদের বিরুদ্ধে তারা মিথ্যা অভিযোগ দিচ্ছে। কলেজ প্রশাসন গেট আটকে দিয়েছে। কারণ ছাত্র ফ্রন্টের মেয়েরা বহিরাগত ছেলেদের ক্যাম্পাসে ঢোকানোর চেষ্টা করছিল। শিক্ষার্থীদের আমরা কোনও মিছিলে অংশ নিতে বাধা দেইনি এখন পর্যন্ত।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে যারা মিছিল দিচ্ছে তারা ভুল করছে। প্রধানমন্ত্রী সবাইকে রাজাকার বলেনি। ওনার কথাটা ভালোভাবে খেয়াল করলেই বুঝতে পারবেন। যারা রাজাকার নয় তাদের বিষয়টা গায়ে লাগার কথা নয়। এ ধরনের প্রতিবাদী মিছিল সম্পূর্ণ অযৌক্তিক এবং উদ্দেশ্য প্রণোদিত বলে মনে করি।

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর