ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জাবির কোটা আন্দোলনে যোগ দিয়েছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা
জরুরি সিন্ডিকেট ঘিরে শিক্ষকদের অবস্থান
জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কোটা আন্দোলনকে ঘিরে ক্যাম্পাস ও আশপাশের এলাকায় উত্তেজনা বিরাজ করছে। মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ২ টায় সরেজমিনে এ পরিস্থিতি দেখা গেছে।

এসময়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, বিশমাইল ফটক, উপাচার্য চত্বরসহ ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের লাঠিসোটা হাতে অবস্থান নিতে দেখা গেছে। এতে গণ বিশ্ববিদ্যালয়, বিপিএটিসি স্কুল এন্ড কলেজসহ সাভারের বিভিন্ন স্কুল, কলেজ থেকে সহস্রাধিক কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা অংশ নেয়। 

অন্যদিকে, ক্যাম্পাস সংলগ্ন আমবাগান এলাকা, জামসিং ও ঢাকা-আরিচা মহাসড়কের সাভার এলাকায়, পল্লীবিদ্যুৎ এলাকায় শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের রামদা, লাঠিসোঁটা, রড় ও অন্যান্য দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে জমায়েত করতে দেখা গেছে। এতে শাখা ছাত্রলীগের সাথে সাভার-আশুলিয়ার ছাত্রলীগ, যুবলীগের নেতাকর্মীরাও অংশ নিয়েছেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ, গতকাল রাতে তাদের শান্তিপূর্ণ বিক্ষোভ ও অবস্থান কর্মসূচিতে পুলিশি পাহারায় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা বহিরাগতদের সঙ্গে নিয়ে সশস্ত্র হামলা চালিয়েছে। এতে তাদের শতাধিক শিক্ষার্থী মাথায়, পেটে, হাতে ও বুকে জখম পেয়ে গুরুতর আহত হয়েছেন। ফলশ্রুতিতে তারা আজ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ফটক ও সড়কে সতর্ক অবস্থানে রয়েছেন।

অন্যদিকে ছাত্রলীগের নেতাকর্মীরা জানিয়েছেন, কোটা আন্দোলনকে ইস্যু করে নৈরাজ্য সৃষ্টির জন্য যারা চেষ্টা করছে তাদের প্রতিহত করার জন্য ছাত্রলীগ সতর্ক পাহারায় রয়েছে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের এ উত্তেজনাকর পরিস্থিতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য জরুরি সিন্ডিকেটে বসেছে জাবি কর্তৃপক্ষ। দুপুর ১ টা থেকে শুরু হওয়া এ সিন্ডিকেট সভাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নতুন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়েছে। এসময়, শিক্ষকরা গতকাল রাতের ছাত্রলীগের হামলাকে জাবির ইতিহাসে ‘কালরাত’ আখ্যায়িত করে জড়িতদের বিরুদ্ধে শাস্তির দাবি জানান।

বিশ্ববিদ্যালয়ের উত্তপ্ত এ পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য জাবির নিরাপত্তা শাখার পাশাপাশি পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর মোহাম্মদ আলমগীর কবির।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর