ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আতঙ্কে হল ছাড়ছেন ঢাবি শিক্ষার্থীরা
অনলাইন ডেস্ক
হল ছাড়ছেন শিক্ষার্থীরা

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষে দেশের বিভিন্ন স্থানে নিহতের ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গতকাল দেশের সব বিশ্ববিদ্যালয় ও কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। এরপর আজ সকাল থেকে হল ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা। 

ঢাকা, রাজশাহী, বেরোবি ও পাবিপ্রবিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের হল ছাড়ার খবর পাওয়া গেছে।    মঙ্গলবার রাতে ইউজিসির সচিব ড. ফেরদৌস জামানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ বন্ধের কথা জানানো হয়। এতে বলা হয়েছে, শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সকল পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সকল কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা প্রদানের নিমিত্ত নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

এর আগে সন্ধ্যায় রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সব কলেজ বন্ধ ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল কলেজ ও প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। 

এর আগে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি আন্দোলন ঘিরে ব্যাপক সহিংসতার পর দেশের সব স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে আগামী বৃহস্পতিবারের সকল বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর