ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হল ছাড়ার নির্দেশ দেওয়ার পর জাবিতে প্রশাসনিক ভবন ঘেরাও
জাবি প্রতিনিধি:
ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উদ্ভুত পরিস্থিতি কারণে এবং নিরাপত্তা বিবেচনায় আজ বিকেল ৪ টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। 

বুধবার (১৭ জুলাই) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পত্রের সূত্র ও সরকারের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয় বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। এতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তবে ক্যাম্পাস বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ যথারীতি খোলা থাকবে। একই সঙ্গে বুধবার বিকেল ৪ টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

এরআগে, মঙ্গলবার সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে এ সংক্রান্ত একটি চিঠি দেয় ইউজিসি। এতে বলা হয়েছে, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং কলেজ, অন্যান্য কলেজসহ সব কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিতে বলা হয়েছে।

এদিকে হল ত্যাগের নির্দেশের প্রতিবাদে জাবির প্রশাসনিক ভবন ঘেরাও করেছে বিশ্ববিদ্যালয়ের কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা। এতে উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রারসহ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যরা অবরুদ্ধ হয়ে পড়েন। দুপুর ১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা প্রশাসনিক ভবন অবরোধ করে রাখে। 

বিশ্ববিদ্যালয়ের উদ্ভুত পরিস্থিতিতে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন জাবির প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর