ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা প্রত্যাখান শিক্ষার্থীদের
জাবিতে ভিসি-সিন্ডিকেট সদস্যরা অবরুদ্ধ, প্রায় চার শতাধিক পুলিশ মোতায়েন
জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আজ বিকেল ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। হল ছাড়ার নির্দেশনা প্রত্যাখান করে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের ভিতরে উপাচার্যসহ অন্যান্য সিন্ডিকেট সদস্যদের আটকে রেখে শহীদ মিনার চত্বরে এবং জুবায়ের সরণি সংলগ্ন সড়কে অবস্থান নিয়েছেন। 

এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রায় ৪ শতাধিক পুলিশ মোতায়েন করেছে প্রশাসন। এরমধ্যে ২ শতাধিক পুলিশ কেন্দ্রীয় গ্রন্থাগার সংলগ্ন সড়কে শিক্ষার্থীদের মুখোমুখি অবস্থান নিয়েছে। এছাড়া ক্যাম্পাসের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে বিজিবি ও র‍্যাব-৪ এর শতাধিক সদস্য আবস্থান নিয়েছে। 

পুলিশ-শিক্ষার্থী মুখোমুখি অবস্থানের কারণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থমথমে পরিবেশ বিরাজ করছে। 

কোটা আন্দোলনের সমন্বয়ক আরিফ সোহেল বলেন, প্রশাসনের বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা আমরা প্রত্যাখান করেছি। ক্যাম্পাসে প্রশাসন পুলিশ বাহিনীকে আমাদের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়ে পরিস্থিতিকে ঘোলাটে করার চেষ্টা করছে। আমাদের অবস্থান পরিষ্কার। আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। 

এ বিষয়ে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস ও ট্রাফিক) মো. আব্দুল্লাহ হিল কাফি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতিতে ক্যাম্পাসের জানমাল রক্ষা ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি যেন বিঘ্নিত না হয় এজন্য আমরা এসেছি। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলমগীর কবির বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত মেনে নিয়ে শিক্ষার্থীরা বিকাল ৪টার মধ্যে হল ছাড়বে। এর আগে কোনো কিছু হয়ে গেলেও আমি ঘটনাস্থলে যাব না।

এ বিষয়ে এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের বক্তব্য পাওয়া যায়নি।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর