ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হল ছাড়ছেন ঢাবির শিক্ষার্থীরা
অনলাইন ডেস্ক

থমথমে পরিস্থিতির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলের শিক্ষার্থীরা হল ছাড়তে শুরু করেছেন। শিক্ষার্থীরা তাদের প্রয়োজনয়ী জিনিসপত্র নিয়ে হল ছেড়ে যাচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়া নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এজন্য বিকেল ৫টার পর ঢাবির হল এলাকায় অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এসময় পুলিশ মাইকিং করে ছাত্রছাত্রীদের হল থেকে দ্রুত বের হওয়ার আহ্বান জানান।

পুলিশ বলছে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী সন্ধ্যা ৬টার মধ্যে সব শিক্ষার্থীকে হল ছেড়ে চলে যেতে হবে। তা না হলে পুলিশ ব্যবস্থা নেবে।

এ বিষয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, সন্ধ্যা ৬টার পর শিক্ষার্থীদের হল থেকে বের করে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের অনুমতি দিয়েছে। আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেব। কারণ ৬টার পর হলে অবস্থান করা নিষেধ।

পুলিশ মাইকিংয়ের সময় সূর্যসেন হল, কবি জসীম উদদীন, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলসহ বিভিন্ন হল থেকে শিক্ষার্থীদের ব্যাগ নিয়ে বের হতে দেখা যায়। অনেক শিক্ষার্থীকে কান্না করতে দেখা যায়। এসময় হলের ভেতর থেকে পুলিশকে উদ্দেশ্য করে ‘ভুয়া ভুয়া’ বলে স্লোগান দিতেও দেখা শোনা যায়।

এর আগে, বিকাল ৪টা নাগাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি কার্যালয়ের সামনের অংশে পুলিশ ও আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হতে দেখা যায়। পুলিশ ক্রমেই হল চত্বর দখল নিতে থাকে। এক পর্যায়ে পুলিশের সঙ্গে না টিকতে পেরে শিক্ষার্থীরা হলের দিকে চলে যায়। শিক্ষার্থীরা হলে প্রবেশের কিছুক্ষণ পরেই বিভিন্ন আবাসিক হল থেকে শিক্ষার্থীদের হল ছাড়ার উদ্দেশে বেরিয়ে পড়ে। 

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর