ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শাবিপ্রবিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত অর্ধশত
নিজস্ব প্রতিবেদক, সিলেট :

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ফটকে এবং এর সামনে সিলেট-সুনামগঞ্জ সড়কে পুলিশ ও আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১টা ২৫ মিনিটের দিকে এ সংঘর্ষ শুরু হয়। প্রায় আধা ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে পুলিশসহ প্রায় অর্ধশত মানুষ আহত হয়েছেন। এর মধ্যে কয়েকজন শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন। তাদের উদ্ধার করে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ডেকেছেন। জরুরি সেবার যানবাহন ও অফিস ছাড়া সব বন্ধ রাখতে আহ্বান জানিয়েছেন তারা। এ কর্মসূচি পালনে বেলা ১১টা ২০ মিনিটে শাবি ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে অবস্থান নেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। তাদের ঘিরে সতর্ক অবস্থানে থাকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনী। এসময় তারা পুলিশ-বিজিবির সামনে ‘ভুয়া ভুয়া’ বলে স্লোগান দেয়। পরে সোয়া ১টার দিকে শিক্ষার্থীরা ক‍্যাম্পাস দখল নিতে চাইলে পুলিশ বাধা দেয়। এসময় দুপক্ষের মাঝে সংঘর্ষ শুরু হয়। শিক্ষার্থীদের পক্ষ থেকে ইট-পাটকেল ও পুলিশের পক্ষ থেকে গুলি-টিয়ার সেল নিক্ষেপ করা হয়।

আধা ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে প্রায় অর্ধশত শিক্ষার্থী আহত হয়েছে বলে তাদের দাবি। এর মধ্যে কয়েকজন শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন। অন্য শিক্ষার্থীরা তাদের উদ্ধার করে ওসমানী হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করে। আর পুলিশ বলছে, তাদের অন্তত ৫ জন সদস্য শিক্ষার্থীদের হামলায় আহত হয়েছেন। একপর্যায়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এসময় একজনকে আটক করা হয়।

সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ (পিপিএম) বলেন, শিক্ষার্থীরা ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকলে পুলিশ তাদের প্রতিহত করে। তাদের হামলায় আমাদের ৫ সদস্য আহত হয়েছেন। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এবং একজনকে আটক করা হয়েছে। তবে সে বহিরাগত। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।

এর আগে, বুধবার বিকাল ৩টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয় শাবি প্রশাসন। কিন্তু এসব নির্দেশ প্রত্যাখ্যান করে আন্দোলনকারী শিক্ষার্থীরা হলে থেকে যায় এবং বুধবার দিনভর নানা কর্মসূচি পালন করে। এছাড়া বিকালে বিশ্ববিদ্যালরে শাহপরাণ হলের কয়েকটি কক্ষে তল্লাশি চালিয়ে আগ্নেয়াস্ত্র, ধারালো দা, চাকু ও মাদকদ্রব্য উদ্ধার করে তারা। ছাত্রলীগ নেতাকর্মীদের কক্ষ থেকে এসব উদ্ধার করা হয়েছে।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর