ঢাকা, বুধবার, ২ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

বানভাসিদের পাশে রাবি শিক্ষার্থীরা
রায়হান ইসলাম, রাবি :

ভারত থেকে আসা উজানের ঢলের পানিতে প্লাবিত করেছে দেশের দক্ষিণাঞ্চলের ১১টি জেলা। এতে করে পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় ১০ লাখ মানুষ। এই পরিস্থিতিতে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা  সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছেন বানভাসিদের প্রতি। কেউ শহরের অলিতে-গলিতে ঘুরে তহবিল সংগ্রহ করছেন অবলীলায়। কেউ হলগুলো থেকে কাপড়ের বস্তা হাতে বের হচ্ছেন। কেউ শুকনো খাবার ভর্তি ব্যাগ নিয়ে ছুটে আসছেন। কেউ আবার বন্যার্তদের উদ্ধারে আগেই ক্যাম্পাস ছেড়েছেন।

শিক্ষার্থীরা বলছেন, ভারতের উজান থেকে আসা পানিতে বন্যাকবলিত হয়ে নিদারুণ দুর্ভোগে পড়েছেন দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের মানুষ। অনেকে বসতভিটা হারিয়েছে। কেউ স্বজনহারা হয়েছেন। জলাবদ্ধ হয়ে ঝুঁকিতে আছেন বহু মানুষ। তাদের এ দুর্দিনে আমরা মানবিক সহায়তা করছি। বন্যা বিধস্ত এলাকায় পরবর্তীতে নিরাপদ আশ্রয়স্থল গঠনেও আমরা কাজ করব। একই সঙ্গে আন্তর্জাতিক নদীর ক্ষেত্রে পানির ন্যায্য অধিকার ও বন্টনে কার্যকরী ব্যবস্থা গ্রহণে সরকারের প্রতি আহ্বান জানান তারা। 

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের সকল হল ও বিভাগের শিক্ষার্থীরা সঙ্ঘবদ্ধভাবে তহবিল সংগ্রহ করছেন। তারা নগরীর বিভিন্ন বাজার, রেস্টুরেন্ট ও পথঘাটের হকারদের থেকে বানভাসিদের জন্য সাহায্য সংগ্রহ করছেন। এতে অংশ নিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের বহু শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারী। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের তত্ত্বাবধানে সিনেট ভবনের সামনে গণ-তহবিল সংগ্রহ চলছে। এতে নগদ অর্থ ছাড়াও কাপড় ও শুকনো খাবার দিয়ে সহযোগিতার হাত বাড়াচ্ছেন শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে এলাকার অন্য মানুষরা। বাদ যায়নি রিকশাচালকও।

মোবাইল ব্যাংকিংয়ে অর্থ পাঠিয়ে বানভাসিদের পাশে দাঁড়াচ্ছেন এবং এ মূহুর্তে ক্যাম্পাসের বাহিরে থাকা শিক্ষার্থীরা। গত কয়েকদিনে প্রায় অর্ধকোটি টাকার তহবিল সংগ্রহ এবং প্রদান করেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, হল ও স্বেচ্ছাসেবী সংগঠনের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মেশকাত চৌধুরী বলেন, বানভাসিদের মানবিক সহযোগিতায় আমরা সংঘবদ্ধভাবে কাজ করছি। সকল স্তরের মানুষ এতে সাঁড়া দিচ্ছে। এখন পর্যন্ত প্রায় ৪ লাখ টাকাসহ খাবার ও প্রয়োজনীয় ওষুধ সংগ্রহ করেছি। কেন্দ্রের সঙ্গে সমন্বয় করে এই অর্থ যথাযথভাবে পৌঁছে দেয়া হবে।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর