ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

এবার নতুন ২ উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ পেল জাবি
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নতুন উপাচার্য নিয়োগের পর এবার বিশ্ববিদ্যালয়টিতে দুই উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব শাহীনুর ইসলাম স্বাক্ষরিত পৃথক তিনটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়। 

নিয়োগপ্রাপ্তরা হলেন উপ-উপাচার্য (শিক্ষা) পদে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহফুজুর রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) পদে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ এবং কোষাধ্যক্ষ পদে গণিত বিভাগের অধ্যাপক আব্দুর রব। এদের মধ্যে অধ্যাপক রব বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিনের দায়িত্বে রয়েছেন। তিনি জাবিতে জাতীয়তাবাদী দল-বিএনপিপন্থী শিক্ষক হিসেবে পরিচিত। অন্যদিকে অধ্যাপক সোহেল আহমেদ ক্যাম্পাসে আওয়ামী লীগের শিক্ষক রাজনীতির সাথে জড়িত।

প্রজ্ঞাপনসমূহে বলা হয়, তাদের এ নিয়োগ চার বছরের জন্য হলেও রাষ্ট্রপতি বা আচার্য যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। তারা উপর্যুক্ত পদে থাকাকালীন বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি ও পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের আইন-বিধি ছাড়াও ভাইস-চ্যান্সেলর কর্তৃক প্রদত্ত ক্ষমতা ও দায়িত্ব পালন করবেন। এছাড়াও ক্যাম্পাসে অবস্থান করতে হবে তাদের।

উল্লেখ্য, গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর পদত্যাগ করতে থাকেন বিভিন্ন পদে তার আমলে নিয়োগ পাওয়া কর্তা ব্যক্তিরা। এর ধারাবাহিকতায় ৭ আগস্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, ১৩ আগস্ট উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, এবং ১৯ আগস্ট উপ-উপাচার্য (প্রশাসন) শেখ মো. মনজুরুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার পদত্যাগ করেন। 

এর আগে গত ৫ সেপ্টেম্বর জাবির নতুন উপাচার্য হিসেবে সাময়িকভাবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান। তিনি জাবিতে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতির দায়িত্ব পালন করছেন।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর