ঢাকা, সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

গণঅভ্যুত্থানে ঢাবি এলাকায় হামলাকরীদের আইনের আওতায় আনতে কমিটি
ঢাবি প্রতিনিধি
প্রতীকী ছবি

কোটাসংস্কার আন্দোলন থেকে ছাত্র-জনতার অভ্যুত্থানে  ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)  এলাকায় সংঘটিত সহিংস ঘটনায় জড়িতদের চিহ্নিত করে প্রশাসনিক ব্যবস্থা নিতে চার সদস্যের একটি সত্যানুসন্ধান কমিটি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রবিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতরের তদন্ত শাখার ডেপুটি রেজিস্ট্রার শেখ আইয়ূব আলী স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

এতে আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মুহাম্মদ একরামুল হককে আহ্বায়ক করে ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. নাদিয়া নেওয়াজ রিমি, সহকারী প্রক্টর শেহরিন আমিন মোনামীকে সদস্য এবং শেখ আইয়ূব আলীকে কমিটিতে সচিব করা হয়েছে। তাদেরকে ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, ২০২৪ সালের ১৫ জুলাই হতে ৫ আগস্ট পর্যন্ত ঢাবি ক্যাম্পাসে সংঘটিত সহিংস ঘটনায় জড়িতদের চিহ্নিত করে প্রশাসনিক ব্যবস্থার আওতায় আনার জন্য উপাচার্য কর্তৃক চার সদস্যের সমন্বয়ে একটি সত্যানুসন্ধান কমিটি গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, কোটাসংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হামলার শিকার হন শিক্ষার্থীরা। তিন শতাধিক শিক্ষার্থী আহত হয়ে সেদিন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা নেন। সেদিন রাতে হলে ফিরেও ছাত্রলীগের মারধরের শিকার হন অনেক শিক্ষার্থী। এরপর ১৭ জুলাই গায়েবানা জানাজা করতে গিয়ে পুলিশের হামলায় আহত হয়ে হল ছাড়েন শিক্ষার্থীরা। ৫ আগস্ট সরকার পতনের পর ছাত্রলীগের কোনও নেতাকর্মীদের হলে উঠতে দেয়নি শিক্ষার্থীরা। হামলায় জড়িত ছাত্রলীগের নেতাদের হল থেকে বের করে দেওয়ার পাশাপাশি হামলায় জড়িতদের তালিকা করে তাদের বিরুদ্ধে মামলা দেওয়া হবে বলে জানান শিক্ষার্থীরা। এছাড়া গণহত্যায় সমর্থন দেওয়া এবং শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় তাদেরকে বহিষ্কারের দাবি জানানো হয়েছিল শিক্ষার্থীদের পক্ষ থেকে।

বিডি প্রতিদিন/আজাদ



এই পাতার আরো খবর