ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

সিলেটে কৃষি ঋণ মেলার উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে কৃষি ঋণ মেলা ২০২৩-এর উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় মহানগরের রিকাবিবাজারস্থ জেলা স্টেডিয়ামের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে এ মেলার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।

তিনি তার বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন-কৃষি উন্নয়নের জন্য দরকার কৃষি গবেষণা। কৃষি নিয়ে চিন্তা-ভাবনা বাংলাদেশকে বদলে দেবে। বঙ্গবন্ধুর মহামূল্যবান এ সিদ্ধান্ত যে কতটা সঠিক ছিল, তার প্রমাণ মিলেছে ৫১ বছরের বাংলাদেশ দেখে।

তিনি বলেন, আজ বাংলাদেশে ১৭টি কৃষি ও খাদ্যবিষয়ক রিসার্চ প্রতিষ্ঠান কাজ করছে। বঙ্গবন্ধুর সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশে কৃষিভিত্তিক গবেষেণা বেশি বেশি করতে হবে। কৃষকের কাছে সব প্রযুক্তি পৌঁছাতে হবে। এরই ধারবাহিকতায় বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় দেশে কৃষি গবেষণা, ধান, বিনা, বারি ও তুলাসহ বিভিন্ন জিনিসের আলাদা গবেষণা করা হচ্ছে। ধান উৎপাদনে বাংলাদেশ বিপ্লব ঘটেছে।

সিলেট জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক একেএম এহসান।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর