ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

সিলেটে ভয়ঙ্কর চক্রের সদস্য পুলিশের জালে
নিজস্ব প্রতিবেদক, সিলেট
প্রতীকী ছবি

সিলেটে অভিনব কায়দায় প্রতারণা করে মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছিলো একটি ভয়ঙ্কর প্রতারক চক্র। সিলেটের বিভিন্ন সড়কে দুর্ঘটনাকবলিত গাড়ির মালিকদের সঙ্গে র‍্যাব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা পরিচয়ে ফোনে যোগাযোগ করে মামলার ভয় দেখিয়ে চক্রটি বিকাশে হাতিয়ে নিতো মোটা অংকের টাকা। 

তবে সম্প্রতি সিলেটে একটি সড়ক দুর্ঘটনার পর ওই প্রতারক চক্র এমন অপতৎপরতা চালালে বিষয়টি ধরা পড়ে পুলিশের কাছে। পরে গত বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) অভিযান চালিয়ে দক্ষিণ সুরমা থানাপুলিশ এ প্রতারক চক্রের একজনকে গ্রেফতার করে। তার নাম রাকিব হোসেন ওরফে সুমন মুল্লা (২৫)। 

সুমনকে শুক্রবার বিকালে আদালতে পাঠিয়ে ৩ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেছে পুলিশ। সে আবেদনের শুনানি সোমবার (২৭ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

পুলিশ জানায়, সুমনসহ আরও কয়েকজন প্রতারক সিলেটে একটি চক্র গড়ে তুলেছে। তারা সিলেটের বিভিন্ন সড়কে দুর্ঘটনাকবলিত গাড়িগুলোর মালিকদের মোবাইল ফোন নাম্বার সংগ্রহ করে কল দিয়ে যোগাযোগ করে নিজেদের র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) বা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা পরিচয় দেন। পরে মামলার ভয় দেখিয়ে অনেকের কাছ থেকে বিকাশের মাধ্যমে হাতিয়ে নেন মোটা অংকের টাকা। 

গত ১০ ফেব্রুয়ারি দক্ষিণ সুরমার তেতলিতে হবিগঞ্জগামী একটি বাস সিলেটগামী একটি প্রাইভেট কারকে চাপা দিয়ে দুমড়ে-মুচড়ে দেয়। এতে ঘটনাস্থলেই দুজন মারা যান। পরে মারা যান আরও দুজন। সংবাদমাধ্যমে এ ঘটনার খবর প্রকাশের পর সুমন নামের প্রতারক এসপি পদমর্যাদার র‍্যাবের কর্মকর্তা পরিচয়ে দক্ষিণ সুরমা থানার ওসি’র সরকারি মুঠোফোন নাম্বারে কল দিয়ে বলেন- হবিগঞ্জগামী বাসে এক বিচারকের ছেলে ছিলেন। তিনি আহত হয়েছেন। তাই ওই বাসের মালিকের ফোন নাম্বার প্রয়োজন। পুলিশের কাছ থেকে নাম্বার সংগ্রহ করে সুমন বাস মালিকের কাছে ফোন দিয়ে একই কথা বলেন এবং মামলার ভয় দেখিয়ে বিকাশের মাধ্যমে ৩০ হাজার টাকা হাতিয়ে নেন। 

পরে বাস মালিক বিষয়টি দক্ষিণ সুরমা থানাপুলিশকে অবগত করলে তদন্তে নামে পুলিশ এবং প্রযুক্তির সহায়তায় সুমনের ফোন নাম্বার ট্রেস করে গত বৃহস্পতিবার তাকে গ্রেফতার করতে সক্ষম হয়। 

দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল হাসান তালুকদার বলেন, তেতলির সড়ক দুর্ঘটনার পর এমন প্রতারণার বিষয়টি পুলিশের নজরে আসে এবং এ চক্রের সদস্যদের জোর তৎপরতা শুরু করা হয়। পরে অভিযান চালিয়ে বৃহস্পতিবার সুমন নামের ওই প্রতারককে গ্রেফতার করা হয়। সিলেটে সড়কে দুর্ঘটনা ঘটলেই চক্রটি এমন অপতৎরতা শুরু করতো। এ চক্রের অন্য সদস্যদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর